বাংলাদেশ সোনার বাংলার দিকে এগিয়ে যাচ্ছে

মেক্সিকো সিটিতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচি সূচনা হয়
মেক্সিকো সিটিতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচি সূচনা হয়

বাঙালি, তথা বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ৪৪ বছর আগে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। কিন্তু আজও বাঙালি জাতি তাঁর আদর্শ ও অনুপ্রেরণায় উদ্বুদ্ধ হয়ে ক্ষুধা, দারিদ্র্য, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ প্রভৃতির বিরুদ্ধে সংগ্রাম করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে এবং তাঁর স্বপ্নের ‘সোনার বাংলা’ রূপান্তরের দিকে এগিয়ে যাচ্ছে।

মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে বাংলাদেশ দূতাবাস আয়োজিত আলোচনা সভায় সমাপনী বক্তব্যে এ কথা বলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা।

মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস গত বৃহস্পতিবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করেছে। দূতাবাস এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে।

সকালে দূতাবাসে রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমার নেতৃত্বে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মাধ্যমে শোক দিবসের কর্মসূচি সূচনা করা হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং ১৫ আগস্টের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে দূতাবাস বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করে। মাহফিলে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সব শহীদের রুহের মাগফিরাত এবং দেশের শান্তি, মঙ্গল ও উন্নয়ন কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে ‘বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ’ শীর্ষক এক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনার আগে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীগুলো পাঠ এবং বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক একটি প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু: ফরএভার ইন আওয়ার হার্টস’ প্রদর্শন করা হয়। এরপর আমন্ত্রিত অতিথিরা বিশেষ আলোচনায় অংশ নেন।

দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী বাংলাদেশি ও দূতাবাস পরিবারের সদস্যরা জাতীয় শোক দিবসের এ বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি