কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাসে বিজনেস সেমিনার

আলোচকেরা। ছবিতে ওপরে। নিচে বিজনেস সেমিনারে অংশগ্রহণকারীরা
আলোচকেরা। ছবিতে ওপরে। নিচে বিজনেস সেমিনারে অংশগ্রহণকারীরা

সাম্প্রতিক বছরগুলোতে ব্যবসা-বাণিজ্যে ডেনমার্কের সঙ্গে বাংলাদেশের নিবিড় সম্পর্ক আশাব্যঞ্জক হারে বৃদ্ধি পেয়েছে। ডেনমার্কের কোপেনহেগেনে আয়োজিত এক বিজনেস নেটওয়ার্কিং সেমিনারে এ মন্তব্য করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত।

বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এ সেমিনারে দেশটির সবুজ প্রযুক্তি ও নবায়নযোগ্য জ্বালানি, জাহাজ নির্মাণ, তথ্যপ্রযুক্তি, তৈরি পোশাক খাত, ওষুধশিল্পসহ বিভিন্ন সেক্টরের ৩০টিরও বেশি কোম্পানির সিইও ও প্রতিনিধিরা অংশ নেন। দুই দেশের সরকারি–বেসরকারি পর্যায়ের প্রতিনিধিদলের মধ্যে পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে বাণিজ্য-বিনিয়োগে নতুন নতুন সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে এই সেমিনারের আয়োজন করা হয়।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের নরডিক কো–অর্ডিনেশন শাখার প্রধান ও অতিরিক্ত সচিব ড. নাহিদ রশিদের নেতৃত্বে বাংলাদেশ থেকে আসা একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল এই সেমিনারে অংশগ্রহণ করে। এ ছাড়া বাংলাদেশে নিযুক্ত ডেনিশ রাষ্ট্রদূত উইনি পেটারসন সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন। তিনি বাংলাদেশে ব্যবসা-বিনিয়োগের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে লাভবান হতে দেশটির বিনেয়াগকারী ও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, দুই দেশের মধ্যে বাণিজ্য প্রসার ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে ২০১৫ সালের মে মাসে দেশটির রাজধানী কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠিত হয়। বিগত বছরগুলোতে ডেনমার্কের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ আশাব্যঞ্জক হারে বৃদ্ধি পেয়েছে। ২০১৭-২০১৮ অর্থবছরে ডেনমার্কে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ৭৩০ মিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে ডেনমার্ক থেকে আমদানির পরিমাণ ছিল প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার।

সম্প্রতি বাংলাদেশে সবুজ প্রযুক্তি, ডেইরি খাত ও ওষুধশিল্পসহ বিভিন্ন খাতে সরাসরি ডেনিশ বিনিয়োগের পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বিজ্ঞপ্তি