অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল

সেমিনারে হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান প্রবন্ধ উপস্থাপন করেন
সেমিনারে হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান প্রবন্ধ উপস্থাপন করেন

স্বাধীনতা-পরবর্তী ভঙ্গুর অর্থনীতি থেকে বাংলাদেশের বর্তমান অবস্থানে উত্তরণ এক অভাবনীয় সাফল্য। বাংলাদেশ এখন অর্থনৈতিক উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। গত দশকে বিশ্ব অর্থনীতিতে যখন চরম মন্দা বিরাজ করছিল, তখনো বাংলাদেশে ধারাবাহিক উন্নয়ন প্রবৃদ্ধির হার ছিল ৬ শতাংশের ওপরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সাম্প্রতিক সময়ে বিভিন্ন আর্থসামাজিক সূচকে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে।

সিঙ্গাপুরে ‘ইন্ডিয়া ১০১: ইন্টারন্যাশনাল কনফারেন্স’ শীর্ষক দিনব্যাপী এক বাণিজ্য সেমিনারে এ কথা বলেন, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

প্যানেল আলোচনা
প্যানেল আলোচনা

সিঙ্গাপুর-ইন্ডিয়া চেম্বার অব কমার্স, এন্টারপ্রাইজ সিঙ্গাপুর ও সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের যৌথ উদ্যোগে সম্প্রতি দিনব্যাপী এই বাণিজ্য সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে দক্ষিণ এশিয়ার দেশগুলো অর্থনৈতিক অগ্রগতি তথা নিজেদের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় করার মাধ্যমে বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবিলায় কীভাবে ভূমিকা রাখতে পারে, সে বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

ভারতের প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের সচিব রতন পি ওয়াতাল সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এ ছাড়া, অন্ধ্র প্রদেশের সরকারের মুখ্য সচিব এল ভি সুব্রানিয়াম সেমিনারে অতিথি বক্তা হিসেবে বক্তব্য দেন।

সেমিনারে হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান ‘Growth Accelerator-Bangladesh’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি আরও বলেন, বাংলাদেশের এ সাফল্য বিশ্ব সম্প্রদায়ের প্রশংসা অর্জন করেছে। তিনি বর্তমান সরকারের বিনিয়োগবান্ধব কর্মসূচির প্রতি আলোকপাত করে বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে সরাসরি বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির আহ্বান জানান।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

অনুষ্ঠানের পরবর্তী পর্বে South Asia-Emerging Market শীর্ষক প্যানেল আলোচনায় অংশগ্রহণ করে হাইকমিশনার আগত উদ্যোক্তা, ব্যবসায়ী ও আমন্ত্রিত অতিথিদের বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্যসুবিধা-সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সিঙ্গাপুরের বিভিন্ন বাণিজ্যিক চেম্বারের নেতা, বিনিয়োগকারী, কূটনীতিক, গণ্যমান্য ব্যক্তি, ব্যবসায়ী ও দেশটিতে বসবাসরত দক্ষিণ এশিয়ার কমিউনিটি নেতারা সেমিনারে অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি