হ্যানোভার আন্তর্জাতিক সাংস্কৃতিক কেন্দ্রের ৩০ বছর পূর্তি

কেন্দ্রের প্রারম্ভিক উদ্যোক্তাদের সঙ্গে বর্তমানের কর্মীরা
কেন্দ্রের প্রারম্ভিক উদ্যোক্তাদের সঙ্গে বর্তমানের কর্মীরা

জার্মানির হ্যানোভার শহরে আন্তর্জাতিক সাংস্কৃতিক কেন্দ্র সাড়ম্বরে তাদের ৩০ বছর পূর্তি উৎসব পালন করেছে। গত রোববার (১৫ সেপ্টেম্বর) স্থানীয় ফাউস্ট মিলনায়তন ও সংলগ্ন এলাকায় বিভিন্ন দেশের কয়েক শ মানুষ এই ৩০ বছর পূর্তি ও গ্রীষ্ম উৎসবে যোগদান করেন।

উৎসবে বেলি নৃত্য পরিবেশন করছেন ক্যাথারিনা লিউকার্ডিয়া
উৎসবে বেলি নৃত্য পরিবেশন করছেন ক্যাথারিনা লিউকার্ডিয়া

জার্মানির লোয়ার সাক্সেনি রাজ্যের রাজধানী হ্যানোভার শহরে ১৯৮৯ সালে বেশ কিছু অভিবাসী ও জার্মান মিলিত হয়ে আন্তসাংস্কৃতিক সমাজ গড়ার লক্ষ্যে এই প্রতিষ্ঠানটির গোড়াপত্তন করেন। হ্যানোভার শহরে বসবাসরত অভিবাসীদের সমাজের মূল স্রোতে নিয়ে যেতে এবং অভিবাসী ও শরণার্থীদের নানা আইনগত অধিকার, সমাজসচেতন ও স্বাবলম্বী করতে সংগঠনটি কাজ শুরু করে।

বিগত ৩০ বছরে প্রতিষ্ঠানটির পরিধি আরও বিস্তৃত হয়েছে। জার্মানিতে আন্তসাংস্কৃতিক সমাজ গড়ার লক্ষ্যে যুব, বয়স্ক অভিবাসী ও শরণার্থীদের নিয়ে নানা রকম শিক্ষণীয় মডেল প্রকল্প করেছে। জার্মান অভিবাসী ও শরণার্থী বিষয়ক মন্ত্রণালয়, ইউরোপীয় ইউনিয়ন ও লোয়ার সাক্সেনি রাজ্য সরকারের সমাজ ও সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহযোগিতায় মডেল প্রকল্পগুলো পরিচালিত হচ্ছে। এ ছাড়া জার্মানিতে আগত শরণার্থীদের ভাষা শিক্ষাসহ পেশাভিত্তিক শিক্ষা বিষয়ে সহযোগিতা করছে।

উৎসবে নৃত্য প্রদর্শন করছেন রুপালী মোদাক
উৎসবে নৃত্য প্রদর্শন করছেন রুপালী মোদাক

আন্তর্জাতিক সাংস্কৃতিক কেন্দ্রের ৩০ বছর পূর্তি উৎসব উদ্বোধন করেন হ্যানোভার শহরের ক্রীড়া ও সাংস্কৃতিক সচিব কনস্টানজে বেকেডর্ফ ও স্থানীয় মেয়র রাইনহার্ড গ্রুর্বে। সাংস্কৃতিক সচিব কনস্টানজে বেকেডর্ফ হ্যানোভার শহরে আন্তসাংস্কৃতিক সমাজ গড়ার লক্ষ্যে আন্তর্জাতিক সাংস্কৃতিক কেন্দ্রের ধারাবাহিক অবদানের প্রশংসা করেন।

অনুষ্ঠানে আগত অতিথিদের ধন্যবাদ দিয়ে বক্তব্য দেন আন্তর্জাতিক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক মাহজাবিন আহমেদ লিপি। অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্লাউস ষ্ট্যাম্পেল।

উৎসবে শুভেচ্ছা জানাতে আসা বিভিন্ন সংগঠনের কর্মীরা
উৎসবে শুভেচ্ছা জানাতে আসা বিভিন্ন সংগঠনের কর্মীরা

আন্তর্জাতিক সাংস্কৃতিক কেন্দ্রের ৩০ বছর পূর্তি উৎসবে নানা জাতি সংস্কৃতির ২৪টি সংগঠন যোগদান করে। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে ভারত, পেরু, মরক্কো ও জর্জিয়ার সাংস্কৃতিক দল। সার্কাস প্রদর্শন ছাড়াও সংগীত পরিবেশন করে স্থানীয় ব্যান্ড দল লিন্ডেন লিজেন্স। অনুষ্ঠানের বাইরে ২৪ সংগঠনের স্টল থেকে দর্শকদের নানা তথ্য ও তাদের স্বদেশীয় খাবার পরিবেশিত হয়।