জার্মানিতে পরিবেশ আন্দোলনে বাংলাদেশ

লাইপজিক শহরে ‘ফ্রাইডে ফর ফিউচার’ আন্দোলনের জমায়েতে বক্তব্য দিচ্ছেন বাংলাদেশের তন্বী নওশীন
লাইপজিক শহরে ‘ফ্রাইডে ফর ফিউচার’ আন্দোলনের জমায়েতে বক্তব্য দিচ্ছেন বাংলাদেশের তন্বী নওশীন

বিশ্বজুড়ে নতুন পরিবেশ আন্দোলন ‘ফ্রাইডে ফর ফিউচার’ এখন তুঙ্গে। স্কুল ফেলে পরিবেশদূষণের বিরুদ্ধে নতুন এই আন্দোলনে ঢেউ এখন সারা বিশ্বে শুরু হয়েছে। এই আন্দোলনের শুরুটা হয়েছিল সুইডেনে। এখন তা ছড়িয়ে পড়েছে পৃথিবীজুড়ে।

এক বছর আগে এই পরিবেশ আন্দোলন শুরু হলেও এ বছর ১৫ মার্চের পর আবার ২০ সেপ্টেম্বর দ্বিতীয়বারের মতো পরিবেশ রক্ষার জন্য সারা বিশ্বে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

জার্মানিতে এবার এই আন্দোলনে যুক্ত হয়েছেন প্রবাসী বাংলাদেশিরাও। বৈশ্বিক পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি বাংলাদেশের পরিবেশ রক্ষার জন্য গত শুক্রবার (২০ সেপ্টেম্বর) জার্মানির বিভিন্ন শহরে সোচ্চার হয়েছেন প্রবাসী বাঙালিরা।

রাজধানী বার্লিনে দুই লাখেরও বেশি পরিবেশবাদীর বিক্ষোভে বার্লিনপ্রবাসী বাঙালি পরিবেশবাদীরাও সুন্দরবন রক্ষা ও ফুলবাড়ী উন্মুক্ত কয়লাখনি বন্ধের দাবিতে প্লাকার্ড ও ব্যানার বহন করেছেন।

‘বাঁচাও পৃথিবী’ প্লাকার্ড হাতে বার্লিনে বালী পরিবেশবাদীরা
‘বাঁচাও পৃথিবী’ প্লাকার্ড হাতে বার্লিনে বালী পরিবেশবাদীরা

লাইপজিক শহরেও ফ্রাইডে ফর ফিউচার আন্দোলনে প্রায় ১০ হাজার মানুষের জমায়েত হয়। বৈশ্বিক পরিবেশ এবং বাংলাদেশে রামপাল তাপবিদ্যুতের কারণে বিশ্বের ঐতিহ্যবাহী ম্যানগ্রোভ বন সুন্দরবন রক্ষা ও ফুলবাড়ীতে উন্মুক্ত কয়লাখনির কারণে পরিবেশদূষণের কথা বলেন বার্লিনে পরিবেশবিষয়ক একটি সংস্থায় কর্মরত বাংলাদেশের তন্বী নওশীন। তিনি বিশ্বপরিবেশ রক্ষার্থে পরিবেশবাদীদের বৈশ্বিক সংহতি কামনা করেন।

বার্লিনে আয়োজিত ফ্রাইডে ফর ফিউচার আন্দোলনের সবচেয়ে বড় বিক্ষোভে বাংলাদেশের প্রবাসী পরিবেশবাদী সৈয়দ বাবুল, খালেদ নোমান, তানজিয়া ইসলাম, ময়েন চৌধুরী, সুমনা পারভিন, সেতু সৈয়দ, শাম্মী হক, শামান রহমান, শাইকা সিরাজ প্রমুখ জানান, বাংলাদেশের নাগরিক হিসেবে এ ধরনের বৈশ্বিক আন্দোলনে অবশ্যই আমাদের সঙ্গে থাকতে হবে। বিশ্বময় জলবায়ু বিপর্যয়ে বাংলাদেশের অপূরণীয় ক্ষতির পাশাপাশি রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র, ফুলবাড়ী উন্মুক্ত কয়লাখনি বাংলাদেশের পরিবেশের জন্য আরও প্রতিকূল অবস্থা সৃষ্টি করবে বলে তাঁরা জানিয়েছেন। রামপাল ও ফুলবাড়ীর সঙ্গে তুলনা করে জার্মানির হাম্বি বন ও পডেলভিচ উন্মুক্ত কয়লাখনি নিয়ে তাঁরা ব্যানার বহন করেন।

বার্লিনের বিক্ষোভে বাংলাদেশের রামপাল ও ফুলবাড়ী নিয়ে ব্যানার
বার্লিনের বিক্ষোভে বাংলাদেশের রামপাল ও ফুলবাড়ী নিয়ে ব্যানার

২০১৮ সালের গ্রীষ্মে সুইডেনের গ্রের্টা থুনবের্গ নামের ১৫ বছর বয়সী স্কুলছাত্রী প্রথম এই আন্দোলনের সূত্রপাত করে। আন্দোলনের মূলনীতি হলো স্কুলের থেকে পরিবেশ আগে। আর সেই নীতিবাক্য মেনে শুক্রবারে শেষের দুটি পিরিয়ড ফেলে রেখে স্কুল ছেড়ে ২০ সেপ্টেম্বর শুক্রবারে পরিবেশের জন্য রাজপথে নেমেছিল বিশ্বব্যাপী লাখ লাখ ছাত্রছাত্রী ও পরিবেশবাদী।

উল্লেখ্য, ২০ সেপ্টেম্বর বিশ্বের ১৬০টি দেশে ২ হাজার ৬০০ শহরে পরিবেশ বাঁচানোর দাবিতে স্কুলের ছাত্রছাত্রীরা ও পরিবেশবাদীরা বিক্ষোভ প্রদর্শন করেন।। জার্মানির প্রায় ২০০ পরিবেশ, সামাজিক, শ্রমিক সংগঠনসহ বিভিন্ন সংগঠন পরিবেশবাদীদের সঙ্গে সংহতি প্রকাশ করে বিক্ষোভে যোগ দিয়েছে।