মিশিগানে শারদীয় দুর্গোৎসবের ব্যাপক প্রস্তুতি

শারদীয় দুর্গোৎসবে কলকাতা ও মুম্বাই থেকে মিশিগান আসবেন অনেক শিল্পী। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত
শারদীয় দুর্গোৎসবে কলকাতা ও মুম্বাই থেকে মিশিগান আসবেন অনেক শিল্পী। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত

মিশিগানের ডেট্রয়েটে এখন ভোরে দেখা যায় শরতের শিশির। শরতের আগমন বাঙালি সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের কেমন যেন আনমনা করে তোলে। শরতে বাঙালি সনাতন ধর্মাবলম্বীরা আনন্দে উদ্বেলিত হয়।

রবীন্দ্রনাথ শরৎকে প্রকৃতির অসামান্য সৃষ্টির প্রক্রিয়া হিসেবে দেখেছিলেন।

শরৎ মানেই উৎসব। আর সনাতন ধর্মাবলম্বীদের কাছে শরতের উৎসব মানেই দুর্গোৎসব। আর এই দুর্গোৎসব সামনে রেখে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে প্রবাসী সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠন ও মন্দিরগুলোতে চলছে এখন পূজার ব্যাপক প্রস্তুতি। আগামী ৪, ৫ ও ৬ অক্টোবর দুর্গাপূজা।

প্রবাসে বেশির ভাগ সময়ই তিথিমতো পূজা অনুষ্ঠিত হয় সপ্তাহের কর্মদিনে। আর উদযাপন হয় সাপ্তাহিক ছুটির দিনে। কিন্তু এবার পূজার তিথিই পড়েছে শুক্র, শনি ও রোববার। তাই এবার বেশির ভাগ পূজাই হচ্ছে সপ্তাহান্তে।

মিশিগানে ইতিমধ্যেই পূজার কেনাকাটা শুরু হয়ে গেছে। বাংলাদেশি ও ভারতীয় বিভিন্ন কাপড়ের দোকানে প্রতিদিনই ভিড় পরিলক্ষিত হচ্ছে। বিভিন্ন দোকান পূজা উপলক্ষে বিশেষ ছাড় (সেল) দিচ্ছে।

প্রতিটি সংগঠন ও মন্দির তাদের পূজাকে আকর্ষণীয় করতে সাংস্কৃতিক অনুষ্ঠানকে বিভিন্ন আলোকে সাজাচ্ছে। এসব সাংস্কৃতিক অনুষ্ঠানে এবার কলকাতা ও মুম্বাই থেকে একঝাঁক গানের শিল্পী ও কলাকুশলী আসছেন মিশিগানবাসীকে বিনোদন দিতে।

বিচিত্রার পূজা 

কমার্স চার্টার টাউন শিপের ওয়ালড লেক সেন্ট্রাল হাইস্কুলে ৪, ৫ ও ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে বিচিত্রার পূজা। আগামী ৪ অক্টোবর সাংস্কৃতিক অনুষ্ঠানে রাত সাড়ে আটটায় বলিউড নাইটে গান গাইবেন শ্রেয়াসী ভট্টাচার্য। ৫ অক্টোবর বিকেল সাড়ে ৪টায় আগমনী নৃত্য পরিবেশন করবেন শ্রেয়সী দে ও তাঁর সঙ্গীরা। রাত সাড়ে ৮টায় গাইবেন কলকাতার বাংলা ব্যান্ডের সুরজিত ও তাঁর বন্ধুরা। ৬ অক্টোবর বিকেল সাড়ে ৪টায় আধুনিক বাংলা গান গাইবেন বিশিষ্ট শিল্পী শ্রীকান্ত আচার্য।

বিচিত্রা ইনকের পূজা 

বিচিত্রা ইনকের পূজা হবে ৪, ৫ ও ৬ অক্টোবর। অনুষ্ঠিত হবে বেভারলি হিলস সিটির বার্ক শায়ার মিডল স্কুলে। তবে ৬ অক্টোবর রোববারের সাংস্কৃতিক অনুষ্ঠান হবে বার্মিংহাম সিটির আর্নেষ্ট সেহাম হাইস্কুলে। অনুষ্ঠান শুরু হবে বেলা ৩টায়। গান গাইবেন কলকাতা থেকে আগত জনপ্রিয় ‘এ তুমি কেমন তুমি’ গানের শিল্পী রুপংকর বাগচী।

স্বজনের পূজা 

৪, ৫ ও ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে স্বজনের পূজা। লিভনিয়া সিটির আডলাই (Adlai) স্টিভেনসন হাইস্কুলে। এখানে সব সময় থিমের পূজা হয়। তাদের প্যান্ডেলে থাকে আধুনিকতার ছাপ। এখানে সাংস্কৃতিক অনুষ্ঠানে ৪ অক্টোবর গাইবেন শিশপিয়া ব্যানার্জি। ৫ তারিখ গাইবেন বলিউডের শিল্পী মনীষা কর্মকার। ৬ অক্টোবর গাইবেন সুপ্রতীপ ভট্টাচার্য।

দুর্গামন্দিরের পূজা 

দুর্গামন্দিরের পূজা হবে ৪, ৫ ও ৬ অক্টোবর ডেট্রয়েট দুর্গামন্দিরে। ৫ অক্টোবর ১০৮টি সদ্য ফোঁটা পদ্মফুল ও ১০৮টি প্রদীপ জ্বালিয়ে সন্ধি পূজা করা হবে। সন্ধ্যায় গান করবেন সৌমেন নন্দী।

কালীবাড়ির পূজা 

কালীবাড়ির পূজা ৪, ৫ ও ৬ অক্টোবর হবে ওয়ারেন কালীবাড়িতে। থাকবে শিশু-কিশোরদের আকর্ষণীয় নাটক। ৬ অক্টোবর গান গাইবেন পৌষালি ও তাঁর সঙ্গীরা।

ওয়েস্টার্ন মিশিগান বেঙ্গলি কালচারাল অ্যাসোসিয়েশনের পূজা 

ওয়েস্টার্ন মিশিগান বেঙ্গলি কালচারাল অ্যাসোসিয়েশনের পূজা হবে ২৮ সেপ্টেম্বর আডা সিটির ওয়েস্টার্ন মিশিগান হিন্দু টেম্পলে। পূজা শুরু হবে সকাল ১০টায়। থাকবে আকর্ষণীয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

ট্রাই সিটি বেঙ্গলি অ্যাসোসিয়েশনের পূজা 

ট্রাই সিটি বেঙ্গলি অ্যাসোসিয়েশনের পূজা অনুষ্ঠিত হবে ২৮ ও ২৯ সেপ্টেম্বর। সাগিনো সিটির টেম্পল ড্রাইভে। থাকবে দুই দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান। ২৮ সেপ্টেম্বরের বিশেষ আকর্ষণ রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’।