জাপানে বাংলাদেশের জনসম্পদ উন্নয়নবিষয়ক সেমিনার

জাপানে বাংলাদেশের জনসম্পদ উন্নয়নবিষয়ক সেমিনার
জাপানে বাংলাদেশের জনসম্পদ উন্নয়নবিষয়ক সেমিনার

জাপানে বাংলাদেশের জনসম্পদ উন্নয়নবিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রাজধানী টোকিওর সাঙ্গিও কাইকান হলে আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এ সেমিনার অনুষ্ঠিত হয়।

দেশটির বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় জাপানের ইন্টারন্যাশনাল পারসোনাল ম্যানেজমেন্ট (আইপিএম) ও বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা
বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

সেমিনারে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। এ ছাড়া বক্তব্য দেন আইপিএমের প্রেসিডেন্ট মিস সেতসুকো ইকেদা, বোয়েসেলের ডেপুটি জেনারেল ম্যানেজার আরিফুল হক, ম্যানেজার অব ফরেন ওয়ার্কার্স সাপোর্ট ডিপার্টমেন্টের ম্যানেজার নাওকি ডই, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) উপপরিচালক ও আইপিএমের হিদেয়ি সাকাশিতা।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, বাংলাদেশে দক্ষ ও অদক্ষ লোকের প্রাচুর্য রয়েছে। অন্যদিকে জাপানের শ্রমশক্তির চাহিদা দিন দিন বেড়ে চলেছে, যা বাংলাদেশের জন্য জাপানে কর্মী প্রেরণের সুবর্ণ সুযোগ। এ পরিপ্রেক্ষিতে দূতাবাসের সঠিক উদ্যোগ ও ব্যবস্থাপনায় জাপানে দক্ষ কর্মী পাঠানোর লক্ষ্যে ইতিমধ্যে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এ বিষয়ে দূতাবাসের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

বক্তব্য দিচ্ছেন আইপিএমের প্রেসিডেন্ট মিস সেতসুকো ইকেদা
বক্তব্য দিচ্ছেন আইপিএমের প্রেসিডেন্ট মিস সেতসুকো ইকেদা

রাষ্ট্রদূত আরও বলেন, জাপানে দক্ষ ও অদক্ষ কর্মী পাঠানোর পূর্বশর্ত হলো জাপানি ভাষা ও রীতিনীতিতে দক্ষতা অর্জন করা। কর্মী পাঠানোর প্রক্রিয়ায় কেউ যেন প্রতারণার শিকার না হন, সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকার আহ্বানও জানান রাবাব ফাতিমা।

সেমিনারে প্রায় ১০০ উদ্যোক্তা ও তাঁদের প্রতিনিধি অংশগ্রহণ করেন। সেমিনার আয়োজনে আরও সহযোগিতা করে জেট্রো, টোকিও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, সিনজুকু সিটি অফিস, টোকিও মেট্রোপলিটন স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ সাপোর্ট সেন্টার ইত্যাদি সংস্থা। বিজ্ঞপ্তি