সিউলে প্রদর্শিত হলো 'হাসিনা: আ ডটারস টেল'

‘হাসিনা: আ ডটারস টেল’ দেখছেন দর্শক
‘হাসিনা: আ ডটারস টেল’ দেখছেন দর্শক

সিউলের ডিএমজেডে একাদশ আন্তর্জাতিক চলচিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে ডকুফিকশন ‘হাসিনা: আ ডটারস টেল’। গত শনি ও রোববার (২১ ও ২২ সেপ্টেম্বর) দুই দিন উৎসবে এটি প্রদর্শিত হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার রক্তাক্ত ইতিহাস পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়কে কেন্দ্র করে নির্মিত হয়েছে এই ডকুফিকশন। বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ড ও এরপর তাঁর জীবনসংগ্রামের মধ্য দিয়ে ক্ষমতায় অধিষ্ঠিত হওয়া—সবকিছুই ধারাবাহিক বর্ণনার মাধ্যমে চিত্রিত হয়েছে এ ডকুফিকশনে।

উৎসব ছাড়াও দেশটির বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থাপনায় সিউলে বসবাসরত কূটনীতিকদের জন্যও এ ডকুফিকশন প্রদর্শিত হয়েছে। এই প্রদর্শনীতে উপস্থিত ছিলেন এ ডকুফিকশনের অন্যতম প্রযোজক বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, পরিচালক পিপলু খান, সম্পাদনার কাজে সাহায্যকারী নবনীতা সেন, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামসহ আরও অনেকে।

ডকুফিকশনের প্রদর্শনীর পর বিশেষ আলোচনা অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও রাষ্ট্রদূত আবিদা ইসলাম
ডকুফিকশনের প্রদর্শনীর পর বিশেষ আলোচনা অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও রাষ্ট্রদূত আবিদা ইসলাম

এ ছাড়া উৎসবে ডকুফিকশনের প্রথম প্রদর্শনীর পর একটি বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে নসরুল হামিদসহ অন্যরা বক্তব্য দেন।

উল্লেখ্য, গত বছরের ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনকে উপলক্ষ করে এটির ট্রেলার প্রকাশ করা হয়। এরপর ১৬ নভেম্বর ডকুফিকশনটি মুক্তি পায়। এরপর থেকেই মর্মস্পর্শী এ ডকুফিকশন আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে প্রশংসা অর্জন করেছে। এ ছাড়া এ বছর বেশ কয়েকটি মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য মনোনীত হয়েছে ডকুফিকশনটি।