বার্লিনে বিসর্জনে শেষ হলো দুর্গাপূজা

পূজামণ্ডপে ভক্তরা
পূজামণ্ডপে ভক্তরা

শারদীয় দুর্গোৎসবের শেষ দিন, শুভ বিজয়া দশমী ছিল গতকাল মঙ্গলবার (৮ অক্টোবর)। বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে গেছেন দুর্গতিনাশিনী দুর্গা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের সমাপ্তি হয়েছে। শেষ হয়েছে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

জার্মানির রাজধানী বার্লিনে হিন্দু কালচারাল সোসাইটির উদ্যোগে প্রথমবারের মতো উদ্‌যাপিত হয়েছে দুর্গাপূজা।

পূজামণ্ডপে ভক্তরা
পূজামণ্ডপে ভক্তরা

এর আগে গত সোমবার নানা ধর্মীয় আচারের মধ্য দিয়ে বার্লিনে মহানবমী উদ্‌যাপন করা হয়। দুর্গোৎসবের চতুর্থ দিন সকালে মণ্ডপে বিহিত পূজার মাধ্যমে শুরু হয় মহানবমীর আনুষ্ঠানিকতা। দুর্গতিনাশিনী দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করে মনোজগতের আসুরিক প্রবৃত্তি, সমাজ ও রাষ্ট্রের অশুভ শক্তির বিনাশ এবং শুভ শক্তি জাগরণে প্রার্থনা জানানো হয়।

বিহিত পূজা, দর্পণ বিসর্জন, আরতি ও সিঁদুর খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে দেবীভক্তরা আরও একবার জানান দিল এই উৎসব কোনো বিশেষ ধর্মের নয়। বরং এই উৎসব অসাম্প্রদায়িক ও সম্প্রীতির।

পূজার আয়োজকেরা জানান, এই প্রথমবার পূজা আয়োজন করলেও ভক্তদের ব্যাপক উৎসাহ দেখেছি। আশা করছি আগামী বছর আমরা এই পূজা আরও বড় পরিসরে করতে সক্ষম হব।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

পৃথিবীর সব অশুভ ও অসুরীয় শক্তিকে দমনে মহালয়ার দিনে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের দেবী মা দুর্গা স্বর্গলোক কৈলাস ছেড়ে কন্যারূপে মর্ত্যে এসেছিলেন। মহালয়া থেকে কয়েক দিন ছিল সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে আনন্দের সময়। শেষ দিনে অর্থাৎ গতকাল বিজয়া দশমীতে দেবীর বিদায়ে পূজামণ্ডপে ছিল বিষাদের করুণ সুর।

হিন্দু পণ্ডিতদের মতে ও পঞ্জিকা অনুসারে, দেবী দুর্গা এবার এসেছিলেন ঘোটকে আর ফিরেও যাবেন ঘোড়ায় চড়ে। এর ফলে বাড়বে সামাজিক অস্থিরতা, ফসলহানি ও বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগ।