লন্ডনে 'আফ্রিকা উন্মোচন' শীর্ষক অনুষ্ঠান কাল

জুলিয়েট মাখাপিলা। ছবি: সুদীপ্তা চৌধুরীর মাধ্যমে প্রাপ্ত
জুলিয়েট মাখাপিলা। ছবি: সুদীপ্তা চৌধুরীর মাধ্যমে প্রাপ্ত

পূর্ব লন্ডনে আয়োজন করা হয়েছে ‘আফ্রিকা উন্মোচন’ শীর্ষক গান, কবিতা ও কথার এক ব্যতিক্রমী অনুষ্ঠান। আগামীকাল শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যা ৭টায় ব্রাডি আর্টস সেন্টারে অনুষ্ঠিত হবে ব্যতিক্রমী এ অনুষ্ঠান।

বিলাতে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন ও সমাজচিন্তার অন্যতম প্ল্যাটফর্ম ‘গ্রন্থী’ ও পূর্ব লন্ডনভিত্তিক নারীবিষয়ক সংগঠন ‘নারী চেতনা’ এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

কালো মানুষের ইতিহাস-স্মারক মাসে (ব্ল্যাক হিস্টোরি মাস) ব্রিটেনব্যাপী নানা রকম আয়োজনের অংশ হিসেবে এ অনুষ্ঠান দর্শকদের কাছে এক নতুন আফ্রিকা উপস্থাপন করবে বলে আয়োজকেরা মনে করছেন।

কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠেয় প্রায় সাড়ে তিন ঘণ্টার পরিবেশনায় থাকছে জাতিবিদ্বেষ বর্ণবাদ নিয়ে ব্রিটিশ–কেনিয়ান কবি ও রাজনৈতিক কর্মী জুলিয়েট মাখাপিলা, টাওয়ার হ্যামলেটের কাউন্সিলর, কালচার, আর্টস ও ব্রেক্সিট কেবিনেট মেম্বার সাবিনা আখতার এবং সোশ্যাল জাস্টিস ক্যাম্পেইনার জাসমীন চৌধুরীর সংক্ষিপ্ত বক্তব্য।

দক্ষিণ আফ্রিকার স্মৃতিচারণা ও সংগীত শিক্ষাদানের অভিজ্ঞতা রোমন্থন করবেন প্রতীচ্যে শাস্ত্রীয় সংগীতের টর্চ-বেয়ারার বিদুষী চন্দ্রা চক্রবর্তী।

মিশাইল অবজুয়া। ছবি: সুদীপ্তা চৌধুরীর মাধ্যমে প্রাপ্ত
মিশাইল অবজুয়া। ছবি: সুদীপ্তা চৌধুরীর মাধ্যমে প্রাপ্ত

রবীন্দ্রনাথ ও কালো মানুষের বর্ণবাদবিরোধী সংগীত নিয়ে বিশেষ পর্বে থাকছে ব্রিটেনে রবীন্দ্রসংগীতের অন্যতম প্রধান দূত ড. ইমতিয়াজ আহমেদের মনোজ্ঞ পরিবেশনা। গাইবেন সংগীতশিল্পী অমিত দে, ব্রিটিশ-নাইজেরিয়ান র‌্যাপার মিশাইল অবজুয়া এবং গবেষক ও সংগীতশিল্পী সুহা প্রিয়দর্শিনী চক্রবর্তী। এ ছাড়া শিশুশিল্পী আনভিতা গুপ্ত সংগীত পরিবেশন করবে।

কালো মানুষের লড়াই নিয়ে বিশেষ নৃত্য পরিবেশন করবে ব্রিটিশ কলম্বিয়ান নৃত্যদল। আফ্রিকা, বর্ণবাদ ও কালো মানুষের পক্ষে কবিতা পাঠ করবেন কবি ডেভিড লি মর্গান ও হুইলার আটওয়েল প্রমুখ। রবীন্দ্রনাথ, চিনুয়া আচেবে, ওলে শোয়িনকা এমোস টুটলা, ওসমান, মায়া এনজেলো প্রমুখ ভুবন-বিজয়ী লেখকের লেখা থেকে পাঠ করবেন মানস চৌধুরী, সোমা দাশ ও শাহীন মিতুলি।

অনুষ্ঠানে বিশেষ নৃত্য পরিবেশন করবে ব্রিটিশ-কলম্বিয়ান নৃত্যদল। ছবি: সুদীপ্তা চৌধুরীর মাধ্যমে প্রাপ্ত
অনুষ্ঠানে বিশেষ নৃত্য পরিবেশন করবে ব্রিটিশ-কলম্বিয়ান নৃত্যদল। ছবি: সুদীপ্তা চৌধুরীর মাধ্যমে প্রাপ্ত

এর আগে কবি মায়া এনজেলোর ‘স্টিল আই রাইজ’ কবিতা অবলম্বনে ৯টি ফটোগ্রাফি দিয়ে এর দৃশ্য-ব্যাখ্যা রচনা করেছেন ফটোগ্রাফার পাবলো খালেদ। ব্রাডি আর্টস সেন্টারে এ ফটোগ্রাফি প্রদর্শনী চলবে অক্টোবরের শেষ দিন পর্যন্ত।

‘গ্রন্থী’ সম্পাদক কবি শামীম শাহান বলেন, ‘আফ্রিকা সব সময়ই বিশ্বসাহিত্যের অন্যতম প্রধান আকর্ষণ। আমরা অজস্র নতুন কণ্ঠস্বর পেয়েছি এই মহাদেশ থেকে। এই সাহিত্যের সঙ্গে আবার আছে বাংলা সাহিত্যের এক আশ্চর্য যোগাযোগ। এ অনুষ্ঠানের মাধ্যমে আমরা নতুন কিছু জিজ্ঞাসা উপস্থাপন করতে চাই।’

নারী চেতনার প্রতিষ্ঠাতা সৈয়দা নাজনীন সুলতানা বলেন, ‘আফ্রিকার সাহিত্য–সংগীতে নারী এসেছে এক ভিন্নমাত্রা নিয়ে। এ বিশেষ অনুষঙ্গগুলো আমরা এখন নতুনভাবে পাঠ করতে চাই।’