সুন্দরবনকে বাঁচাতে বার্লিনে সভা

বক্তব্য দিচ্ছেন আনু মুহাম্মদ। ছবি: অনামিকা বড়ুয়া
বক্তব্য দিচ্ছেন আনু মুহাম্মদ। ছবি: অনামিকা বড়ুয়া

প্রতিবেশী দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের মানদণ্ড সমান না হলে দেশের স্বার্থহানি হওয়ার আশঙ্কা থাকে। বাংলাদেশের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনকে বাঁচাতে রামপাল বিদ্যুৎকেন্দ্র অবিলম্বে বন্ধ করতে হবে। এই প্রকল্পের মাধ্যমে প্রতিবেশী হিসেবে ভারত বাংলাদেশকে ক্ষতির মুখে ফেলছে।

জার্মানিতে সুন্দরবন রক্ষার জন্য আয়োজিত সভায় এ মন্তব্য করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল এবং তেল-গ্যাস–খনিজ সম্পদ এবং বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব ও অর্থনীতিবিদ আনু মুহাম্মদ।

গত রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় দেশটির রাজধানী বার্লিনের একটি মিলনায়তনে তেল-গ্যাস–খনিজ সম্পদ এবং বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি জার্মানি শাখার উদ্যোগে এই সভার আয়োজন করা হয়। অনুষ্ঠান সঞ্চালন করেন শিক্ষাবিদ সুজিত চৌধুরী।

উপস্থিতির একাংশ। ছবি: অনামিকা বড়ুয়া
উপস্থিতির একাংশ। ছবি: অনামিকা বড়ুয়া

সভায় তাঁরা আরও বলেন, উন্নয়নের নামে সরকার দেশকে ময়লার ভাগাড়ে পরিণত করার পরিকল্পনা করছে। ফেনী নদীর পানি ভারতকে দেওয়ার আগে তিস্তা চুক্তিসহ দুই দেশের মধ্যে বিদ্যমান অভিন্ন নদীর পানির সমস্যা আগে সমাধানের আহ্বান জানান তাঁরা।

দেশের স্বার্থ বিবেচনা করে সুন্দরবন ধ্বংস করে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র হলে দেশের জনগণ তা রুখে দেবে বলে জানান আয়োজকদের অন্যতম তন্বী নওশীন। তিনি প্রতিবেশী দেশের সঙ্গে চুক্তির বিষয়বস্তু জনগণের কাছে খোলাসা করার আহ্বান জানান।

সভায় প্রবাসীসহ অন্য দেশের নাগরিকেরাও উপস্থিত ছিলেন।