ন্যাশভিলে পারিবারিক মিলনমেলার উৎসব বিপিএল

কাপ হাতে ভ্যানডি আমজনতার খেলোয়াড়েরা। ছবি: মোহাম্মদ আরাফাতুর রাহমান
কাপ হাতে ভ্যানডি আমজনতার খেলোয়াড়েরা। ছবি: মোহাম্মদ আরাফাতুর রাহমান

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের রাজধানী ন্যাশভিলে হয়ে গেল বাংলাদেশিদের এ সময়কার সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট নিয়ে দিনব্যাপী পারিবারিক মিলনমেলার উৎসব বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লিগ)। গত রোববার (২৭ অক্টোবর) এ উৎসব অনুষ্ঠিত হয়।

এতে অংশ নিয়েছে ন্যাশভিল ও এর আশপাশের শহরে বসবাসরত বাংলাদেশিদের মোট ছয়টি দল। দলগুলোর নামকরণ করা হয় এলাকার নামানুসারে। যথা—ভ্যানডি আমজনতা, ফ্রাঙ্কলিন বাউলস, কুকভিলেজার্স, ন্যাশভিল থান্ডার্স, বেলেভ্যায়ু নাইটস ও ক্লার্কসভিল আভেঞ্জার্স।

আট ওভার করে এই খেলায় লিগ পর্যায় ও ফাইনালের মাধ্যমে বিজয়ী হয়েছে ভ্যানডি আমজনতা।

ন্যাশভিলে ক্রিকেট খেলা এখন বাংলাদেশিদের মধ্যে এতটাই বিস্তৃত যে এর মাধ্যমে সব বয়স ও শ্রেণি-পেশার বাংলাদেশিরা আজ একই ছাতার নিচে। ক্রিকেটকে কেন্দ্র করে মাঠ ও মাঠের বাইরে রেস্তোরাঁ অথবা কারও বাসায় চলছে একের পর এক মিলনমেলা।

খেলোয়াড়েরা। ছবি: মোহাম্মদ আরাফাতুর রাহমান
খেলোয়াড়েরা। ছবি: মোহাম্মদ আরাফাতুর রাহমান

যেসব শিশু-কিশোর বাংলাদেশ থেকে দূরে থাকার কারণে ক্রিকেট কী জানত না, তারাও সেদিন ব্যাপক উৎসাহী হয়ে খেলা দেখতে আসে। আর ক্রিকেট খেলা জানতে ও শিখতে গিয়ে জানতে পেরেছে নিজের দেশ সম্পর্কেও।

ন্যাশভিলে বাংলাদেশিদের এই ক্রিকেট উন্মাদনার শুরুটা হয়েছে এ বছরের শুরুতে। যেকোনো উদ্যোগের সফলতার পেছনে থাকে কিছু ব্যক্তির অবদান। তাঁদের মধ্যে যাঁর কথা না বললেই নয়, তিনি হলেন আমাদের সবার প্রিয় মুন ভাই। এর আগে বিচ্ছিন্নভাবে ন্যাশভিল ও এর আশপাশের এলাকায় বিশেষ করে বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশি শিক্ষার্থীরা ক্রিকেট খেলতেন। মুন ভাইয়ের উদ্যোগে ক্রিকেট প্রতিযোগিতা এনপিএলে (ন্যাশভিল প্রিমিয়ার লিগ) অংশগ্রহণের লক্ষ্যে গঠিত হয় বাংলাদেশিদের দল বাংলা টাইগার্স।

এনপিএলে আমাদের একটিমাত্র দল অংশগ্রহণ করলেও ব্যাপক সাড়া পাওয়ায় অধিকসংখ্যক খেলোয়াড়ের অংশগ্রহণ নিশ্চিত করতে পরবর্তী সময়ে প্রতিযোগিতাগুলোতে দুটি দল গঠন করা হয়। প্রথম দিকে খুব বেশি সফলতা না পেলেও নিয়মিত অনুশীলনের মাধ্যমে এখন আমাদের দল ন্যাশভিলের ক্রিকেট অনুরাগীদের মধ্যে যথেষ্ট আলোচিত ও সমাদৃত।

খেলোয়াড়েরা। ছবি: মোহাম্মদ আরাফাতুর রাহমান
খেলোয়াড়েরা। ছবি: মোহাম্মদ আরাফাতুর রাহমান

এই অগ্রযাত্রায় রয়েছে বৃহত্তর ন্যাশভিলের বাংলাদেশিদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ন্যাশভিলের (ব্যান) পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা।

ক্রিকেটকে কেন্দ্র করে ন্যাশভিলে বাংলাদেশিদের এই অপার সম্প্রীতি যেন অটুট থাকে ও উত্তরোত্তর বৃদ্ধি পাক এই কামনা করি।

মোহাম্মদ আরাফাতুর রাহমান: অ্যাডজাঙ্ক ফ্যাকালটি অ্যান্ড পিএইচডি ক্যান্ডিডেট, কম্পিউটার অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, টেনেসি স্টেট ইউনিভার্সিটি, ন্যাশভিল, টেনেসি, যুক্তরাষ্ট্র।