ইপিএস বাংলা কমিউনিটি ইন ফ্রান্সের সম্মেলন

ইপিএস বাংলা কমিউনিটি ইন ফ্রান্সের সম্মেলন। ছবি: জামিন আহমেদ
ইপিএস বাংলা কমিউনিটি ইন ফ্রান্সের সম্মেলন। ছবি: জামিন আহমেদ

‘আমরা একা নই, আমরা সমষ্টি, আমরা শক্তি, আমরা প্রবাসী’ স্লোগান সামনে রেখে ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে কাজ করার প্রত্যয় নিয়ে প্রতিষ্ঠিত ইপিএস বাংলা কমিউনিটি ইন ফ্রান্সের দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

গত রোববার (১০ নভেম্বর) ক্যাতশিমার একটি কনভেনশন সেন্টারে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে বক্তব্য দেন কিরণময় মণ্ডল, হাসনাত জাহান, আরিফ রানা ও আবু তাহির।

সম্মেলনে আগের কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি গঠন করা হয়। সবার সম্মতিতে আগামী দুই বছরের জন্য এলান খান চৌধুরীকে সভাপতি ও জুয়েল দাশ রয়কে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠিত হয়।

কমিটির অন্য কর্মকর্তারা হলেন সাংগঠনিক সম্পাদক হেলাল আহমেদ, অর্থ ও দপ্তর সম্পাদক মাসুদুর রহমান, প্রচার সম্পাদক শুভাশিস গাঙ্গুলি, সাংস্কৃতিক সম্পাদক সাইফুল ইসলাম ও তপন দাস, মিডিয়া সম্পাদক তারেক রহমান ও ইকবাল হোসাইন।

ইপিএস বাংলা কমিউনিটি ইন ফ্রান্সের সম্মেলনে উপস্থিতি। ছবি: জামিন আহমেদ
ইপিএস বাংলা কমিউনিটি ইন ফ্রান্সের সম্মেলনে উপস্থিতি। ছবি: জামিন আহমেদ

কার্যকরী সদস্যরা হলেন হাসান খান, মাসুদ আল আজাদ, মনসুর আহমেদ, দেলোয়ার হাসান, গোলাম রহমান, মহিউদ্দিন খান, মেহেদি হাসান, সুরুজ মিয়া প্রমুখ।

কমিটি গঠনের পর সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন সাগর বড়ুয়া, গোলাম মোর্শেদ, পলাশ গাঙ্গুলি, হৃদয় আহমেদ ও মল্লিকা মুৎসুদ্দি। উপস্থাপনায় ছিলেন টুইংকেল বিশ্বাস ও বৃষ্টি মণ্ডল।

উল্লেখ্য, ২০১২ সালের ১২ জুলাই ফেসবুক গ্রুপের মাধ্যমে ব্যাপক পরিচিতি পাওয়ার পর ইপিএস কমিউনিটির প্রতিষ্ঠাতা এলান খান চৌধুরীর আহ্বানে ২০১৫ সালের ৭ জুন ভার্চ্যুয়াল জগৎ ছেড়ে দক্ষিণ কোরিয়ায় সমন্বয় কমিটির মাধ্যমে সংগঠনটি আত্মপ্রকাশ করে। বর্তমানে কোরিয়ায় সংগঠনটি ব্যাপকভাবে জনপ্রিয়।