মুম্বাইয়ে বিশ্ব বাণিজ্য মেলায় বাংলাদেশ

মেলায় বাংলাদেশ স্টল। ছবি: বাংলাদেশ উপহাইকমিশন, মুম্বাই
মেলায় বাংলাদেশ স্টল। ছবি: বাংলাদেশ উপহাইকমিশন, মুম্বাই

মুম্বাইয়ে বিশ্ব বাণিজ্য মেলায় (ওয়ার্ল্ড ট্রেড এক্সপো) অংশ নিয়েছে বাংলাদেশ। মুম্বাইয়ের বাংলাদেশ উপহাইকমিশন তৃতীয়বারের মতো এ মেলায় অংশগ্রহণ করেছে। এ ছাড়া বাংলাদেশি তিনটি কোম্পানি—মুন্নু সিরামিক, হাতিল কমপ্লেক্স ও হাসেম ফুড প্রথমবারের মতো এই মেলায় অংশগ্রহণ করে।

দুই দিনব্যাপী (১৩-১৪ নভেম্বর) এই মেলা মুম্বাইয়ের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার (ডব্লিউবিসি) ও অল ইন্ডিয়া অ্যাসোসিয়েশন অব ইন্ডাস্ট্রিজের (এআইএআই) উদ্যোগে অনুষ্ঠিত হয়। মেলায় বাংলাদেশ ছাড়াও প্রায় ৩০টি দেশ এবং ভারতীয় রাজ্য সরকার ও ৯০টির বেশি শিল্পপ্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

মেলার উদ্বোধন করেন মহারাষ্ট্র রাজ্যের উন্নয়ন ও রপ্তানি কমিশনার ড. হার্সাদীপ কাম্বলে। এ সময় মুম্বাইয়ে নিয়োজিত বিভিন্ন দেশের কূটনীতিকেরাসহ এআইএআইয়ের প্রেসিডেন্ট বিজয় কালান্তারি উপস্থিত ছিলেন।

মেলায় বাংলাদেশ স্টল। ছবি: বাংলাদেশ উপহাইকমিশন, মুম্বাই
মেলায় বাংলাদেশ স্টল। ছবি: বাংলাদেশ উপহাইকমিশন, মুম্বাই

বাংলাদেশে বিদেশি বিনিয়োগ আকর্ষণ, ভারতে বাংলাদেশে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণ ও দ্বিপক্ষীয় বাণিজ্য সুযোগ সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ এই মেলায় অংশগ্রহণ করে। বাংলাদেশের সঙ্গে ভারতের কূটনৈতিক, বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক বিদ্যমান রয়েছে। এই সম্পর্ককে কাজে লাগিয়ে বেশিসংখ্যক ব্যবসায়ী ও উদ্যোক্তার কাছে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা, রপ্তানিযোগ্য পণ্য ও পর্যটনশিল্প সম্পর্কে অধিকতর ধারণা প্রদানের মাধ্যমে বাংলাদেশের ব্যাপারে তাদের অধিকতর আকৃষ্ট করার জন্য উপহাইকমিশন এই মেলায় অংশ নেয়।

‘বাংলাদেশ ইউর বিজনেস ডেসটিনেশন’ শীর্ষক নিজস্ব স্টলের মাধ্যমে দুই দিনব্যাপী মেলায় আসা দর্শনার্থী ও ব্যবসায়ীদের সঙ্গে উপহাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা প্রচার-প্রচারণা চালানোর পাশাপাশি তাঁদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

আমন্ত্রিত বিভিন্ন দূতাবাসের কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তি ও গুরুত্বপূর্ণ অতিথিদের উপস্থিতিতে উপহাইকমিশনার মো. লুৎফর রহমান কান্ট্রি প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশের বিপুল বাণিজ্যিক ও বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরেন। দর্শনার্থীদের মধ্যে বাংলাদেশের ব্যবসা, বিনিয়োগ ও পর্যটনের ওপর প্রকাশিত স্যুভেনির, ভিসা প্রদানের যাবতীয় তথ্যসহ বিভিন্ন লিফলেট বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি