লন্ডনে টাগোর ইন দ্য লাইট অব রেম্ব্রান্ট শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী

লন্ডনে ভারতীয় হাইকমিশনের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক কেন্দ্র নেহরু সেন্টারে অনুষ্ঠিত হচ্ছে রবীন্দ্রনাথের গান কবিতা ও আলোকচিত্র প্রদর্শনীর ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান। ছবি: সংগৃহীত
লন্ডনে ভারতীয় হাইকমিশনের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক কেন্দ্র নেহরু সেন্টারে অনুষ্ঠিত হচ্ছে রবীন্দ্রনাথের গান কবিতা ও আলোকচিত্র প্রদর্শনীর ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

লন্ডনে ভারতীয় হাইকমিশনের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক কেন্দ্র নেহরু সেন্টারে অনুষ্ঠিত হচ্ছে রবীন্দ্রনাথের গান, কবিতা ও আলোকচিত্র প্রদর্শনীর ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান। এই অনুষ্ঠানের কেতাবি নাম ‘ট্যাগোর ইন দ্য লাইট অব রেম্ব্রান্ট’। দক্ষিণ এশীয় সাহিত্যের অন্যতম প্ল্যাটফর্ম গ্রন্থীর উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে ডাচ্‌ চিত্রশিল্পী রেম্ব্রান্টের চিত্রকলার পদ্ধতি অনুসরণ করে রবীন্দ্রনাথের বাস্তব ও কাল্পনিক চরিত্রের ২০টি আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে গত সোমবার (২ ডিসেম্বর) থেকে।

তরুণ আলোকচিত্রশিল্পী পাবলো খালেদের নির্মাণ ও পরিচালনায় এই প্রদর্শনী চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। আলোকচিত্র নির্মাণ ও গবেষণা সহযোগী হিসেবে ছিলেন গোপালি চক্রবর্তী ঘোষ ও নিশাত আফজা। এতে বিভিন্ন চরিত্রে মডেলিং করেছেন ইন্দ্রানী ঘোষ সেন, নিশাত আফজা, সোমা ঘোষ প্রমুখ।

রেম্ব্রান্টের ৩৫০তম মৃত্যুবার্ষিকী উদ্‌যাপন ও রবীন্দ্রনাথের জীবন এবং কর্মকে নানা দিক থেকে উন্মোচনই হলো আয়োজনের অন্যতম প্রধান উদ্দেশ্য বলে জানান গ্রন্থী সম্পাদক শামীম শাহান।

চিত্র প্রদর্শনীর ব্যাখ্যা ও আলোকচিত্রে নির্মিত রবীন্দ্র-মানসীদের ঘিরে রবীন্দ্রনাথের গান, কবিতা ও কথার অনুষ্ঠান থাকছে নেহরু সেন্টারের অডিটরিয়াম হলে ৪ ডিসেম্বর বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায়। কবি টি এম আহমেদ কায়সারের পরিচালনায় অনুষ্ঠিত অধিবেশনে সংগীত পরিবেশন করবেন ব্রিটেনের শীর্ষ রবীন্দ্রসংগীতশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ এবং ইন্দ্রা ঘোষ। নৃত্য পরিবেশন করবেন ঈশিতা ভট্টাচার্য। রবীন্দ্রনাথের প্রাসঙ্গিক কবিতা ও গদ্য থেকে পাঠ করবেন বাচিক শিল্পী সোমা দাশ, কবি তানজিনা নুর ই সিদ্দিকী এবং কবি শাহীন মিতুল। আলোচনায় অংশ নেবেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক কবি মঞ্জুভাষ মিত্র, আলোকচিত্রশিল্পী পাবলো খালেদ, চিত্রসমালোচক গোপালি চক্রবর্তী ঘোষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক প্রভাষক নিশাত আফজা এবং কবি শামীম শাহান।

কবি টি এম আহমেদ কায়সার জানান, গ্রন্থী নানাভাবে পূর্বের সঙ্গে পাশ্চাতের সাহিত্য, দর্শণ ও শিল্পকলার একটা মৌলিক সংযোগ-সেতু নির্মাণ করে চলেছে। এই অনুষ্ঠান এই ধারাবাহিকতার অংশ।

* সুদীপ্তা চৌধুরি, লন্ডন, যুক্তরাজ্য