বার্সেলোনায় বাংলাদেশি ব্যাডমিন্টন টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

ফাইনাল শেষে চ্যাম্পিয়ন, রানার্সআপ ও তৃতীয় স্থান অধিকারী গ্রুপের প্রত্যেককে ট্রফি বিতরণ করা হয়। ছবি: লেখক
ফাইনাল শেষে চ্যাম্পিয়ন, রানার্সআপ ও তৃতীয় স্থান অধিকারী গ্রুপের প্রত্যেককে ট্রফি বিতরণ করা হয়। ছবি: লেখক

স্পেনের বার্সেলোনা শহরে ব্যাডমিন্টন গ্রুপ, বাংলাদেশ কমিউনিটির ফাইনাল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। গত ৩০ নভেম্বর লাল ফিতা কেটে ফাইনাল খেলার উদ্বোধন করেন বাংলাদেশ দূতাবাসের বার্সেলোনার কনস্যুলেটর রামন পেদ্রো বেরনাউস।

ব্যাডমিন্টন গ্রুপ বার্সেলোনা, বাংলাদেশ কমিউনিটির চেয়ারম্যান নজরুল ইসলাম চৌধুরীর পরিচালনায় এবং সদস্যদের সহযোগিতায় জাঁকজমকপূর্ণ ও আনন্দঘন পরিবেশে ফাইনাল প্রতিযোগিতা ও টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠিত হয়।

বার্সেলোনা শহরের উপকণ্ঠে ভূমধ্যসাগরের পারে অবস্থিত ইনডোর স্টেডিয়াম ফাভেইয়ো লা মারভেইয়াতে রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রতিযোগিতার আনুষ্ঠানিকতা চলে। এ সময় কাতালোনিয়ার উচ্চপদস্থ প্রশাসনিক কর্মকর্তাসহ বাংলাদেশি কমিউনিটির সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের সাবডেলিগেশন (বার্সেলোনা) কার্লোস প্রিয়েতো গোমেজ, পিএসসির নাগরিকত্ব বিভাগের সেক্রেটারি জেনারেল মারিয়া গার্সিয়া লোপেজ, পিএসসির সমতায়ন বিভাগের সেক্রেটারি জেনারেল মনসেররাত গ্রাসিয়া, সাবেক সংসদ সদস্য (২০১৬-১৯) মোহাম্মদ সাঈব আখদিম, অ্যাকটিভ ওমেনের প্রেসিডেন্ট মনসেররাত রামন, সিইইবি মারভেইয়ার কো-অর্ডিনেটর খোসে মরেনোসহ প্রমুখ।

স্পেনের বার্সেলোনায় ব্যাডমিন্টন গ্রুপ, বাংলাদেশ কমিউনিটির ফাইনাল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দের স্মৃতিস্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়। ছবি: লেখক
স্পেনের বার্সেলোনায় ব্যাডমিন্টন গ্রুপ, বাংলাদেশ কমিউনিটির ফাইনাল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দের স্মৃতিস্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়। ছবি: লেখক

আনুষ্ঠানিক উদ্বোধন শেষে রাত নয়টায় সেমিফাইনালে উত্তীর্ণ গ্রুপের সঙ্গে ফাইনাল খেলার প্রতিযোগিতা হয়। খেলায় গ্রুপ ‘এ’ জুটির ফয়সাল ও মোক্তার, গ্রুপ ‘আই’-এর সোহেল ও নাদিম জুটি প্রতিযোগিতা করেন। খেলায় ফয়সাল মোক্তার জুটি ২-০ সেটে জয়ী হয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে এবং সোহেল, নাদিম জুটি রানার্সআপ হয়। এর আগে অনুষ্ঠিত সেমিফাইনাল খেলায় পরাজিত দুই দলের সঙ্গে প্রতিযোগিতার মাধ্যমে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে গ্রুপ ‘বি’–এর আরিফ, জাফার জুটি টুর্নামেন্টে তৃতীয় দল হিসেবে মনোনীত হয়।

ফাইনাল শেষে চ্যাম্পিয়ন, রানার্সআপ ও তৃতীয় স্থান অধিকারী গ্রুপের প্রত্যেককে ট্রফি বিতরণ করা হয় এবং টুর্নামেন্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দের স্মৃতিস্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে অতিথিদের সম্মানে বিশেষ নৈশভোজের ব্যবস্থা করা হয়।

বাংলাদেশি কমিউনিটির ব্যাডমিন্টনপ্রিয় খেলোয়াড়দের অংশগ্রহণে গঠিত সংগঠন ব্যাডমিন্টন গ্রুপ, বার্সেলোনা নিজস্ব খেলোয়াড়দের নিয়ে এ টুর্নামেন্টের আয়োজন করে। মোট নয়টি গ্রুপে ১৬ জন খেলোয়াড় টুর্নামেন্টে অংশগ্রহণ করেন। টুর্নামেন্টের প্রথম রাউন্ডের খেলায় পয়েন্ট ভিত্তিতে প্রতিটি গ্রুপই একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করে। পরে পয়েন্টের ভিত্তিতে শীর্ষে থাকা চারটি দলের মধ্যে সেমিফাইনাল এবং সেমিফাইনালে বিজয়ী ২টি দলের মধ্যে ফাইনাল খেলার প্রতিযোগিতা হয়।

*মিরন নাজমুল, স্পেন থেকে