দেখতে আমি পাইনি

মিটিং পয়েন্টে সপরিবার প্রাক্তন ক্যাডেটরা। ছবি: অ্যালেন খান
মিটিং পয়েন্টে সপরিবার প্রাক্তন ক্যাডেটরা। ছবি: অ্যালেন খান

মির্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেটরা ছড়িয়ে–ছিটিয়ে আছে বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। এই প্রাক্তন ক্যাডেটদের তিন দিনব্যাপী (২২ থেকে ২৪ নভেম্বর) এক মহামিলনমেলা হয়ে গেল অস্ট্রেলিয়ার সিডনি শহর ও নিকটবর্তী Umina উপশহরে। মির্জাপুর এক্স ক্যাডেটস অ্যাসোসিয়েশন (এমইসিএ) অস্ট্রেলিয়া ছিল এর আয়োজক।

বড় ভাই, ছোট ভাই ও সহপাঠীদের সঙ্গে বহুদিন পর দেখা হওয়ার আনন্দ, ছোটবেলার স্মৃতি রোমন্থন আর বুকে জড়িয়ে ধরে বলা ‘বন্ধু কেমন আছিস বল’, এই বহু প্রতীক্ষিত সময়টা ঝড়ের মতো এল আবার চলেও গেল।

আমেরিকা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রান্ত থেকে মির্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেটরা একে একে এসে জড়ো হয়েছিলেন সিডনি শহরে।

আগেই নির্ধারিত করা ছিল ২২ নভেম্বর সকালে সিডনির Campbell's Cove wharf-এ ফার্স্ট মিটিং পয়েন্টে সবাই মিলিত হব আমরা। দারুণ সুন্দর সেই সকালে ১০টা নাগাদ যখন একে একে সবাই জড়ো হতো শুরু করলেন, ছড়িয়ে–ছিটিয়ে থাকা অসংখ্য নক্ষত্রের এই মহামিলনে আকাশের তারকারাজিও যেন সেদিন লজ্জা পেয়েছিল।

প্রাক্তন ক্যাডেট আর তাঁদের পরিবারদের কোলাহলে, হাসাহাসি আর বহুদিন পর দেখা হওয়া আলিঙ্গনে একটা উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছিল সেদিন।

পাঁচ ঘণ্টার হারবার ক্রুজ, অপেরা হাউসের সামনে মিলিত ছবির পর আমরা সবাই চলে গিয়েছিলাম সিডনির অদূরে সমুদ্রঘেঁষা Gosford শহরের Umina beach সংলগ্ন একটা রিসোর্টে।

এরপর তিন দিন দুই রাত ধরে চলল আনন্দ আর হাসি গান, স্মৃতিচারণা, খেলাধুলা আর বিরামহীন আড্ডা।

ক্যাডেটদের সাংস্কৃতিক পরিবেশনা মোহিত করে রেখেছে সবাইকে। অজান্তেই নেচে উঠেছে মন। একাত্ম হয়ে গিয়েছি আমরা সুরের মূর্ছনায়।

সিডনি হারবারে সপরিবার প্রাক্তন ক্যাডেটরা। ছবি: অ্যালেন খান
সিডনি হারবারে সপরিবার প্রাক্তন ক্যাডেটরা। ছবি: অ্যালেন খান

পুনর্মিলনী উপলক্ষে প্রকাশিত সাময়িকী পড়তে পড়তে আমরা হারিয়ে গিয়েছি স্মৃতির আধারে। তার ওপর একেক বেলায় ভিন্ন ভিন্ন স্বাদের অফুরান খাবার পরিবেশনা সবাইকে দিয়েছে তৃপ্তি।

পুনর্মিলনীতে অংশ নেওয়া শতাধিক ক্যাডেট আর তাঁদের পরিবারসহ ২৫০ জন যখন Umina রিসোর্ট ছেড়ে চলে আসছিল, সবার মনে একটাই কথা উঁকি দিচ্ছিল, ‘আবার দেখা হবে’।

United We stand.
United We stand.

হারবার ক্রুজ। ছবি: অ্যালেন খান
হারবার ক্রুজ। ছবি: অ্যালেন খান

এইচএসসি শেষ করে ক্যাডেট কলেজের পাট চুকিয়ে যেদিন একেবারে চলে এলাম, সহপাঠীদের থেকে বিচ্ছেদ কিংবা ছয় বছরে তৈরি হওয়া মায়া, কোনোটাই আমাকে বিচলিত করেনি সেদিন। একটুও কাঁদিনি।

এই পুনর্মিলনীর পর বন্ধুদের এয়ারপোর্টে বিদায় দিয়ে যখন বাসায় ফিরে এলাম, বাসায় তখন সুনসান নীরবতা, চারদিকে শুধু শূন্যতা, খালি খালি সবকিছু। অজান্তেই চোখের পানি গড়িয়ে পড়ছিল অনবরত। এই প্রথম উপলব্ধি করলাম, ওরা তো শুধু সহপাঠী ছিল না। ছিল আমার বন্ধু। অতি কাছের মানুষ।

হায় ‘দেখতে আমি পাইনি, দেখতে আমি পাইনি’।

হয়তো ভিন্ন ভিন্ন সময়ে
কিংবা একই সময়ে
আমরা একই মাঠে খেলেছি, একই ডাইনিং হলে খেয়েছি, একই হাউসে থেকেছি—
এই সম্পর্কের শুরু যখন, আমাদের বয়স তখন
এগারো কিংবা বারো
অদ্ভুত এই সম্পর্ক,
এই টান এই ভালোবাসা
বোঝানো কঠিন।