চীনে বিজয় দিবসে বাংলা উইকি আড্ডা

বিজয় দিবসে বাংলা উইকি আড্ডা। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত
বিজয় দিবসে বাংলা উইকি আড্ডা। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত

বিজয় দিবস উপলক্ষে চীনের চাংশা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষায় একটি সমৃদ্ধ ও উন্মুক্ত বিশ্বকোষ বিনির্মাণে এক উইকি আড্ডা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার (১৬ ডিসেম্বর) এই আড্ডা আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের য়ুনথাং ক্যাম্পাসের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ডরমিটরির পাশের বাস্কেটবল গ্রাউন্ডে স্থানীয় সময় বেলা একটায় আড্ডাটি সম্পন্ন হয়। এতে বাংলাদেশি শিক্ষার্থী ছাড়াও উপস্থিত ছিলেন চীনা উইকিপিডিয়া সম্প্রদায়ের অবদানকারীরাও। এই সমাবেশে আসা দেশি-বিদেশি শিক্ষার্থীরা এ সময় দেশবাসীকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান।

অনলাইনে বাংলা ভাষার ব্যবহার ও এর প্রয়োজনীয়তা তুলে ধরাই ছিল এই সমাবেশের মূল উদ্দেশ্য। এ ছাড়া চীন ভূখণ্ডে উইকিপিডিয়া নিষিদ্ধ থাকায়, কীভাবে এখানে অবদান রাখতে হবে ও সম্পাদনা করতে হবে, এসব বিষয় নিয়েও আলোচনা করা হয়।

আড্ডায় উপস্থিত থাকা বিদেশি শিক্ষার্থীরা বাংলাদেশের বিজয় দিবস সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেন। তাঁদের কাছে বিজয় দিবসের পটভূমি ও তাৎপর্য তুলে ধরেন বাংলা উইকিপিডিয়ার একজন অবদানকারী, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সাকিব রেজা।

অনুষ্ঠান শেষে চা চক্রের সময় চীনা উইকিপিডিয়ানদের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো চীনে বাংলা উইকিপিডিয়ার জন্য এই বিশ্ববিদ্যালয়ে সমাবেশের আয়োজন করা হয়। এর আগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ বছর ২১ ফেব্রুয়ারিতে এখানে একটি উইকি আড্ডার আয়োজন করা হয়েছিল। যা দেশের বাইরে (বাংলাদেশ বা ভারত ব্যতীত) বাংলা উইকিপিডিয়ার জন্য প্রথম কোনো সমাবেশ ছিল। এই সমাবেশে চীনা উইকিপিডিয়ানদের কাছ থেকে জোরালো সমর্থন ও বেশ সাড়া পাওয়া যায়। ফলে, চীনা উইকিপিডিয়ানরা বাংলা উইকিপিডিয়ানদের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রমে আগ্রহ প্রকাশ করেন। যা যেকোনো বাংলা উইকিপিডিয়ান এগিয়ে নিয়ে যেতে পারেন।

বিভিন্ন ভাষাভাষীর মধ্যে আরও বেশি জানাশোনা এবং মেলবন্ধন যাতে বৃদ্ধি পায়, সে লক্ষ্যে অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীরা ভবিষ্যতেও এ রকম কার্যক্রম আয়োজন করার কথা জানান। স্বাধীনতাযুদ্ধে নিঃস্বার্থভাবে প্রাণ বিলিয়ে দেওয়া শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং বাংলাদেশের সুখ ও সমৃদ্ধি কামনা করে অনুষ্ঠান শেষ করা হয়।
---

আবু সাঈদ: ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অটোমেশন, দ্বিতীয় বর্ষ, চাংশা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাংশা, হুনান, চীন।