মরিশাসে ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন

রিবন কেটে ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন। ছবি: বাংলাদেশ হাইকমিশন, মরিশাস
রিবন কেটে ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন। ছবি: বাংলাদেশ হাইকমিশন, মরিশাস

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন করেছে মরিশাসের বাংলাদেশ হাইকমিশন। গতকাল শুক্রবার (১০ জানুয়ারি) দেশটির রাজধানী পোর্ট লুইসে হাইকমিশন প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ ও পোর্ট লুইসের লর্ডমেয়র মাহফুজ মুসা কাদেরসাইব লাল-সবুজ রিবন কেটে এই কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে হাইকমিশনার রেজিনা আহমেদ বলেন, সরকার ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ সময়কে ‘মুজিব বর্ষ’ ঘোষণা করেছে। জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন বছরব্যাপী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু কাপ ক্রিকেট টুর্নামেন্ট, বঙ্গবন্ধু কাপ ফুটবল টুর্নামেন্ট, সেমিনার ও ডকুমেন্টারি প্রদর্শন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অনুবাদ ও বিতরণ, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ক্রোড়পত্র প্রকাশ, যেখানে বাংলাদেশিরা কর্মরত সেখানে কেক বিতরণ, বঙ্গবন্ধু স্কলারশিপ প্রদান এবং মরিশাসের কিছু ব্যক্তি যাঁরা বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে অধ্যয়ন করেছেন, তাঁদের সংবর্ধনা প্রদান।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু সব সময় রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি একটি সুখী-সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। বঙ্গবন্ধুর কাছে আমরা ঋণী। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নের দায়িত্ব আমাদের সবার।

বক্তব্য দিচ্ছেন হাইকমিশনার রেজিনা আহমেদ। ছবি: বাংলাদেশ হাইকমিশন, মরিশাস
বক্তব্য দিচ্ছেন হাইকমিশনার রেজিনা আহমেদ। ছবি: বাংলাদেশ হাইকমিশন, মরিশাস

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় বর্তমান সরকার রূপকল্প ২০২১ ও ২০৪১ ঘোষণা করেছে। এ লক্ষ্যে বিভিন্ন বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছে। সরকারের এ লক্ষ্য পূরণে প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা একান্ত কাম্য।

হাইকমিশনার মুজিব বর্ষের সব অনুষ্ঠানে প্রবাসীদের উপস্থিতি আশা করেন।

অনুষ্ঠানে উপস্থিত সবাই স্বতঃস্ফূর্তভাবে দূতাবাসের সঙ্গে সহযোগিতার আশ্বাস ও সব আয়োজনের সঙ্গে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

এর আগে অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণীসমূহ পাঠ করে শোনানো হয়। পাঠ করেন মিশনের কাউন্সেলর মো. আনিসুর রহমান ও দূতালয়প্রধান মো. অহিদুল ইসলাম।

হাইকমিশনের কর্মকর্তা–কর্মচারী, দেশটির কয়েকজন বিশিষ্ট ব্যক্তি ও প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি