ইথিওপিয়ায় মুজিব শতবর্ষের ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়
অনুষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের লক্ষ্যে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় মুজিব শতবর্ষের ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। দেশটির বাংলাদেশ দূতাবাস এ উপলক্ষে গত শুক্রবার (১০ জানুয়ারি) এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে একই সঙ্গে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসও উদ্‌যাপন করা হয়।

আলোচনা পর্বে আলোচকেরা বাংলাদেশ ও বাঙালি জাতির গৌরবোজ্জ্বল মুক্তিসংগ্রাম ও জাগরণে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ত্যাগ-তিতিক্ষা এবং অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তাঁরা বলেন, দীর্ঘ নয় মাস পাকিস্তানের জেলে বন্দী বঙ্গবন্ধুর অবর্ণনীয় ত্যাগ স্বীকার ও স্বদেশের মাটিতে প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বিজয়ের পূর্ণতা পায়।

তাঁরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপনে ইউনেসকো–গৃহীত পদক্ষেপ অনুযায়ী ১৯২টি দেশে মুজিব শতবর্ষ পালনের উদ্যোগকে স্বাগত জানান এবং এ জন্য সরকারের ভূমিকার প্রশংসা করেন।

অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীরা ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ সময়কে মুজিব শতবর্ষ উদ্‌যাপনে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে নিজ নিজ ক্ষেত্রে আরও ভালোভাবে তুলে ধরতে বিশেষ অঙ্গীকার ব্যক্ত করেন।

১৭ মার্চ থেকে মুজিব শতবর্ষ উদ্‌যাপনে বাংলাদেশের প্রধানমন্ত্রী কর্তৃক ক্ষণগণনা উদ্বোধনের কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত হতে পেরে তাঁরা সন্তোষ প্রকাশ করেন এবং বাংলাদেশ দূতাবাস কর্তৃক এ ধরনের আয়োজন অব্যাহত রাখার জন্য অনুরোধ জানান।

আলোচনার পর ক্ষণগণনার ওপর একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা।
আলোচনা।

এর আগে অনুষ্ঠানের শুরুতে দূতাবাসে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারে প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি নাগরিক ও দূতাবাসের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পবিত্র কোরআন তিলাওয়াত ও মোনাজাতের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের এবং বাংলাদেশের স্বাধীনতা ও গণতান্ত্রিক আন্দোলনে শাহাদাতবরণকারী সবার রুহের মাগফিরাত ও দেশের অব্যাহত সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করা হয়। এরপর দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। বিজ্ঞপ্তি