লন্ডনে মুজিব শতবর্ষের ক্ষণগণনা নিয়ে প্রেস ব্রিফিং

প্রেস ব্রিফিংয়ে বক্তব্য দিচ্ছেন হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। ছবি: বাংলাদেশ হাইকমিশন, লন্ডন
প্রেস ব্রিফিংয়ে বক্তব্য দিচ্ছেন হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। ছবি: বাংলাদেশ হাইকমিশন, লন্ডন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদ্‌যাপনের ক্ষণগণনা নিয়ে লন্ডনে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। ব্রিফিংয়ে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম মুজিব শতবর্ষ উদ্‌যাপন সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন এবং এ–সম্পর্কিত তাঁদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

গত শুক্রবার (১০ জানুয়ারি) লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে এ প্রেস ব্রিফিং আয়োজন করা হয়।

ব্রিফিংয়ে হাইকমিশনার সাইদা মুনা তাসনীম জানান, লন্ডনের বাংলাদেশ হাইকমিশন ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত যুক্তরাজ্যে জাতির জনকের জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ–উদ্দীপনার মাধ্যমে উদ্‌যাপনের জন্য বছরব্যাপী প্রায় ৩০টি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

হাইকমিশনার বলেন, এর ধারাবাহিকতায় আগামী ২২ মার্চ আয়োজন করা হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী শিশু-কিশোর উৎসব। এ ছাড়া আয়োজন করা হবে বঙ্গবন্ধুর জীবনের ওপর শিশু-কিশোরদের জন্য রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

সাইদা মুনা তাসনীম আরও বলেন, বছরব্যাপী জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালার মূল লক্ষ্য হচ্ছে ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশিদের, বিশেষ করে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ তুলে ধরা।

হাইকমিশনার বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে যুক্তরাজ্যের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। জাতির জনক পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর লন্ডন থেকে দিল্লি হয়ে ১০ জানুয়ারি দেশে ফিরেছিলেন। হাইকমিশন এসব ঐতিহাসিক ঘটনার বিভিন্ন দলিল সংগ্রহ ও সংরক্ষণের উদ্যোগ নিয়েছে।

সাংবাদিক সম্মেলনে লন্ডনের বিভিন্ন সংবাদমাধ্যমের সিনিয়র সাংবাদিকসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এ সময় জন্মশতবর্ষ উদ্‌যাপনের ক্ষণগণনার ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

এর আগে স্থানীয় সময় সকালে হাইকমিশনারসহ হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক কেন্দ্রীয়ভাবে জাতীয় প্যারেড স্কয়ারে মুজিব শতবর্ষের ক্ষণগণনার উদ্বোধনী অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার টেলিভিশনে উপভোগ করেন।
ক্ষণগণনা উপলক্ষে বাংলাদেশ হাইকমিশনের ওয়েবসাইটে মুজিব শতবর্ষের লোগো সংযুক্ত করে তা নতুন আঙ্গিকে সাজানো হয়েছে। বিজ্ঞপ্তি