সাস্কাতুনে বাংলাদেশ হাইকমিশনের কনস্যুলার সেবা

হাইকমিশনার মিজানুর রহমানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর দৃশ্য
হাইকমিশনার মিজানুর রহমানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর দৃশ্য

কানাডার সাস্কাচেওয়ান প্রদেশ ও আশপাশের এলাকায় বসবাসরত বাংলাদেশিদের কনস্যুলার সেবা দিয়েছে দেশটিতে নিয়োজিত বাংলাদেশ হাইকমিশন। সাস্কাতুনে আয়োজিত এই কনস্যুলার সেবায় বিপুলসংখ্যক প্রবাসী নানা সেবা নিতে হাজির হয়েছিলেন। সাস্কাচেওয়ান প্রদেশের সাস্কাতুন শহরে গত ২৭ ও ২৮ ফেব্রুয়ারি (মঙ্গল ও বুধবার) এই সেবা প্রদান করা হয়।

প্রথম দিন সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা ও দ্বিতীয় দিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে কনস্যুলার সেবা চলে। বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন অব সাস্কাচেওয়ান (বিকাস) কনস্যুলার সেবায় সার্বিকভাবে সহযোগিতা করে দুই দিনব্যাপী এই কার্যক্রমকে সফল করে।
কনস্যুলার সেবায় নতুন মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) আর নবায়নের আবেদন গ্রহণ করা হয়। এ ছাড়া নো ভিসা রিকোয়ার্ড সিলসহ জন্মনিবন্ধন ডিজিটাল করার আবেদন গ্রহণ করা হয়। কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে কাউন্সেলর সাখাওয়াত হোসেন, সহকারী কাউন্সেলর রফিকুল ইসলাম ও সাইফুল আলম স্থানীয় স্বেচ্ছাসেবকদের সঙ্গে নিয়ে প্রায় এক হাজার বাংলাদেশিকে কনস্যুলার সেবা প্রদান করেন।
দ্বিতীয় দিন কনস্যুলার সেবা নিতে আসা মণিকা পোদ্দার বলেন, খুব সুন্দর আর সুশৃঙ্খলভাবে এবারের আয়োজন প্রশংসার দাবিদার এবং প্রতিবছর যেন এই সেবা সাস্কাতুনবাসী পায় সেদিকে নজর দেওয়ার জন্য তিনি হাইকমিশনারের কাছে দাবি জানান।

বক্তব্য দিচ্ছেন (বাঁ থেকে) মিজানুর রহমান, রবার্ট নারিস, জেবুন্নেসা চপলা। আবৃত্তি করছেন ভিকারুন নেছা কলি (সর্ব ডানে)
বক্তব্য দিচ্ছেন (বাঁ থেকে) মিজানুর রহমান, রবার্ট নারিস, জেবুন্নেসা চপলা। আবৃত্তি করছেন ভিকারুন নেছা কলি (সর্ব ডানে)

হাইকমিশনারের সম্মানে বিকাসের সাংস্কৃতিক সন্ধ্যা

২৮ ফেব্রুয়ারি রাত ৮টায় হাইকমিশনার মিজানুর রহমান ও বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তাদের সম্মানে বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন অব সাস্কাচেওয়ান (বিকাস) এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে। স্থানীয় কসমো সিভিক সেন্টারে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।
সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে হাইকমিশনার মিজানুর রহমান তার বক্তব্য শুরু করেন। তিনি বলেন, বাংলাদেশ হাইকমিশন কানাডা বিশেষ করে সাস্কাচেওয়ানের সঙ্গে বিনিয়োগ ও ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। উপস্থিত সকলকে শুভেচ্ছা আর প্রতিবছর কনস্যুলার সেবা দেওয়ার আশ্বাস দিয়ে তিনি বক্তব্য শেষ করেন।
আরও বক্তব্য দেন অনারারি কনসালট্যান্ট অব বাংলাদেশ রবার্ট নারিস। তিনি বাঙালির বৃহৎ হৃদয়ের প্রশংসা করে এ রকম সুন্দর অনুষ্ঠানের আয়োজন করা এবং বক্তব্য দেওয়ার সুযোগ জন্য সকলকে ধন্যবাদ জানান।
এরপর স্থানীয় শিল্পীরা গান আর আবৃত্তি পরিবেশন করেন।
সবশেষে বিকাসের সভাপতি কামনাশীষ দেব হাইকমিশনের সকল সদস্যকে অক্লান্ত পরিশ্রম করে কনস্যুলার সেবা দেওয়ার জন্য সাস্কাতুনবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানান, পাশাপাশি সকল স্বেচ্ছাসেবকদের অভিনন্দন জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন।

কনস্যুলার সেবা প্রদানের একটি দৃশ্য
কনস্যুলার সেবা প্রদানের একটি দৃশ্য

ছাত্রলীগের গণস্বাক্ষর অভিযান

কনস্যুলার সেবা চলাকালে বাংলাদেশ ছাত্রলীগের স্থানীয় শাখার পরিচালনায় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নুর চৌধুরীকে বাংলাদেশের মাটিতে ফিরিয়ে নেওয়ার জন্য জনমত গঠন ও গণস্বাক্ষর অভিযান চলে।

সংবাদ প্রেরক: অমিত উকিল, সাস্কাতুন, সাস্কাচেওয়ান, কানাডা।