লন্ডনে কাল সৌধের আয়োজনে জীবনানন্দ পুনঃপাঠ

জীবনানন্দ দাশ (১৮ ফেব্রুয়ারি ১৮৯৯-২২ অক্টোবর ১৯৫৪), প্রতিকৃতি: মাসুক হেলাল
জীবনানন্দ দাশ (১৮ ফেব্রুয়ারি ১৮৯৯-২২ অক্টোবর ১৯৫৪), প্রতিকৃতি: মাসুক হেলাল

কবি জীবনানন্দ দাশের জীবন ও কবিতা নিয়ে লন্ডনে হতে যাচ্ছে ‘সেলফ ডিসট্রাকশন, সেলফ কনশাসনেস অ্যান্ড রিইন্টারপ্রিটেশন অব জীবনানন্দ’ শীর্ষক আলোচনা, গান, কবিতা ও নৃত্যের এক অপূর্ব অনুষ্ঠান। আগামীকাল রোববার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ছয়টায় পূর্ব লন্ডনের রিচমিক্স থিয়েটারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সোসাইটি অব ইন্ডিয়ান মিউজিকের (সৌধ) আয়োজনে এই ভিন্নমাত্রার অনুষ্ঠানে বাঙালি ও অবাঙালি দর্শকদের কাছে এক নতুন জীবনানন্দকে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন সংগঠনের পরিচালক কবি টি এম আহমেদ কায়সার।

কবি জীবনানন্দ দাশের ১২১তম জন্মবার্ষিকী উপলক্ষে এই বিশেষ অনুষ্ঠানে ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য, লন্ডনের সোয়াস ইউনিভার্সিটি অব লন্ডনের সাউথ এশিয়া ইনস্টিটিউটের পরিচালক সংযুক্তা ঘোষ ও জীবনানন্দ গবেষক স্বপ্না ভট্টাচার্য যোগ দেওয়ার কথা রয়েছে। কবিতা নিয়ে আরও আলোচনা করবেন কবি ডেভিড লি মরগ্যান।

অনুষ্ঠানে জীবনানন্দের কবিতার সংগীত রূপায়ণ ও পরিবেশনায় থাকছেন ব্রিটেনের অন্যতম প্রধান সব্যসাচী শিল্পী শ্রীমতী গৌরী চৌধুরী, বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী সঞ্জয় দে, উপশাস্ত্রীয় শিল্পী অমিত দে, জনপ্রিয় সব্যসাচী শিল্পী লাবণী বড়ুয়া, রবীন্দ্রসংগীতশিল্পী নন্দিতা মুখার্জি প্রমুখ।

জীবনানন্দের কবিতা থেকে পাঠ করবেন শাহীন মিতুলী, সোমা দাস, কবি তানজিনা নুর এ সিদ্দিকা, পপি শাহনাজ, সঞ্চিতা দাস ও মানস চৌধুরী। এ ছাড়া শিশুশিল্পী সানিয়া আলম, তানিশা চৌধুরী ও আনভিতা গুপ্ত কবিতা থেকে পাঠ করবে। জীবনানন্দের কবিতার নৃত্য রূপায়ণে থাকবেন এশা চক্রবর্তী ভট্টাচার্য, শর্মিষ্ঠা পণ্ডিত প্রমুখ।

টি এম আহমেদ কায়সার বলেন, ‘জীবনানন্দ দাশ রবীন্দ্রনাথ-পরবর্তী বাংলা কবিতায় তো বটেই, বিশ্ব-কবিতার ভুবনেও এক অবিসংবাদিত নাম। এই আয়োজনের ভেতর দিয়ে আমরা পশ্চাতের কবিতাপ্রেমী মানুষদের কাছে সম্পূর্ণ নতুন এক কবিকে আমরা তুলে ধরতে চাই। তাঁর কবিতা থেকে পাঠ ছাড়াও এই আয়োজনে থাকছে কবিতার নৃত্য ও সংগীত রূপান্তরও। দর্শকেরা এক কবিতা-বিভোর সন্ধ্যা কাটিয়ে ঘরে ফিরবেন সুনিশ্চিতভাবেই।’

উল্লেখ্য, এ বছরেই সৌধর নবম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী নতুন নতুন শিল্প-প্রকল্প মঞ্চায়নের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানান টি এম আহমেদ কায়সার। ৯ বছর আগে প্রতীচ্যে শাস্ত্রীয় সংগীতের শীর্ষ সংগীতশিল্পী চন্দ্রা চক্রবর্তী ও টি এম আহমেদ কায়সারের যৌথ প্রয়াসে সৌধের শুভযাত্রা শুরু হয়। ভারতীয় মার্গীয় সংগীতের সঙ্গে বিশ্বের নানা রকম শিল্পের সুষম মেলবন্ধন ঘটিয়ে বিশেষ বিশেষ সব ঐতিহাসিক পরিবেশনার জন্য সৌধ ইতিমধ্যে ব্রিটেনের বহু-সাংস্কৃতিক পরিমণ্ডলে একটা শক্ত ভিত তৈরি করেছে।