বাহরাইনে বিনম্র শ্রদ্ধায় মহান একুশ পালন

শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। ছবি: সংগৃহীত
শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। ছবি: সংগৃহীত

বাহরাইনের মানামায় বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ স্কুলের উদ্যোগে বিনম্র শ্রদ্ধায় পালন করা হয়েছে মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

২১ ফেব্রুয়ারি শুক্রবার স্থানীয় সময় সকাল নয়টায় দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) কে এম মমিনুর রহমান কমিউনিটি নেতাদের সঙ্গে নিয়ে বাংলাদেশ দূতাবাসে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচির উদ্বোধন করেন।

এ উপলক্ষে বাংলাদেশ দূতাবাসে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন কে এম মমিনুর রহমান।

বাংলাদেশ দূতাবাসের আলোচনা সভা। ছবি: সংগৃহীত
বাংলাদেশ দূতাবাসের আলোচনা সভা। ছবি: সংগৃহীত

দূতাবাসের সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়। বাণী পাঠ করেন দূতালয়প্রধান মোহাম্মদ রবিউল ইসলাম ও লেবার কাউন্সেলর শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

এরপর শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত। পরিশেষে ভাষাশহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

বাংলাদেশ স্কুলে শিক্ষার্থীদের শ্রদ্ধা নিবেদনের জন্য নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এর আগে অধ্যক্ষ শারিজা আলী ও রাষ্ট্রদূত কে এম মমিনুর রহমান কমিউনিটি নেতাদের সঙ্গে নিয়ে স্কুলে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন।

বাংলাদেশ স্কুলে আলোচনা সভা। ছবি: সংগৃহীত
বাংলাদেশ স্কুলে আলোচনা সভা। ছবি: সংগৃহীত

পরে স্কুলে ভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় শারিজা আলী সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন কে এম মমিনুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন দূতালয়প্রধান মোহাম্মদ রবিউল ইসলাম ও লেবার কাউন্সেলর শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

আলোচনার পর স্কুলের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বে একুশের ওপর নাটিকা, গান, নৃত্য ইত্যাদির মাধ্যমে প্রবাসী ছাত্রছাত্রীদের মধ্যে ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরা হয়। এ ছাড়া ভাষা দিবসের প্রামাণ্যচিত্র প্রদর্শন বরা হয়।