টরন্টোয় শিশুদের তুলির আঁচড়ে ভাষা আন্দোলন

অতিথিদের সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুরা। ছবি: বায়েস
অতিথিদের সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুরা। ছবি: বায়েস

কানাডার টরন্টোয় বাংলাদেশি বংশোদ্ভূত শিশুরা তুলি আর রং–পেনসিলের আঁচড়ে দারুণভাবে ফুটিয়ে তুলেছে মহান ভাষা আন্দোলনকে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গত শনিবার (২২ ফেব্রুয়ারি) এই চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

টরন্টোর ফার্মেসি অ্যাভিনিউয়ের অকরিজ কমিউনিটি সেন্টারে এই প্রতিযোগিতার আয়োজন করে বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস)।

প্রতিযোগিতার বিষয় ছিল ‘আমার সংস্কৃতি, আমার ভাষা’। ভাষার দাবিতে স্লোগান, মিছিল, শহীদ মিনার, রক্ত—এমন খণ্ডচিত্র ফুটে ওঠে ছোট ছোট হাতের তুলি আর রং–পেনসিলের আঁচড়ে।

অষ্টমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় বরাবরের মতো এবারও অনেক শিশু অংশগ্রহণ করে।

দুটি বিভাগে আয়োজিত এই প্রতিযোগিতায় ছোটদের বিভাগে প্রথম স্থান অধিকার করে আব্রাহাম প্রামাণিক, দ্বিতীয় লুবাইবা জুনাইরা ও তৃতীয় ফাতিয়া রাইয়ান। নয় থেকে বারো বছর বয়সীদের অন্য গ্রুপে প্রথম হয় আলভি আনাম প্রিয়ন্তী, দ্বিতীয় ফারিহা মৃধা ও মেহরিন মুস্তারি তৃতীয় স্থান অধিকার করে।

ছবি আঁকছে শিশুরা। ছবি: বায়েস
ছবি আঁকছে শিশুরা। ছবি: বায়েস

বিজয়ী ও অংশগ্রহণকারী সবাইকে সনদসহ পুরস্কৃত করা হয়। প্রতিযোগিতায় বিচারকমণ্ডলীতে ছিলেন চিত্রশিল্পী নুরুন নাহার ও তাজউদ্দিন আহমেদ।

বায়েসের সভাপতি মো. আলমগীর কবিরের পরিচালনায় অনুষ্ঠিত পুরস্কার বিতরণ ও আলোচনা অনুষ্ঠানে কমিউনিটির বিভিন্ন শ্রেণি–পেশার অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন আসমা আহমেদ, বায়েসের সাবেক পরিচালক রিজওয়ান রহমান, নির্বাহী পরিচালক ইমাম উদ্দিন, পরিচালক গোলাম মোস্তফা, সমাজসেবক আতাউর রহমান, চিত্রশিল্পী নুর জালালী প্রমুখ।

টরন্টো সিটির স্থানীয় কাউন্সেলর ব্র্যাড ব্র্যাডফোর্ড অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশু ও উপস্থিত কমিউনিটির নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

আলোচনা অনুষ্ঠান। ছবি: বায়েস
আলোচনা অনুষ্ঠান। ছবি: বায়েস

আলোচনায় বক্তারা বলেন, একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ আয়োজন সুপ্ত প্রতিভা বিকাশের পাশাপাশি বাঙালির ইতিহাস জানতেও প্রবাসী শিশুদের উদ্বুদ্ধ করবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজনের জন্য বায়েসকে ধন্যবাদ জানিয়েছেন কানাডার পাবলিক সেফটি মিনিস্টার বিল ব্লেয়ার এমপি। এক লিখিত পত্রে তিনি বলেন, ‘আপনাদের কর্মপ্রচেষ্টা ও কঠোর শ্রম আমাদের কমিউনিটিকে একটি ভালো বসবাসের স্থান হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে অবদান রাখছে।’

এ আয়োজনে সহায়তা করেছেন রিয়েলেটর দেওয়ান আহমেদ।