করোনায় ইতালিতে বাংলাদেশি নাগরিকের জন্য হটলাইন চালু

নিষেধাজ্ঞা জারির পর ফাঁকা রোম শহর। ছবি: সংগৃহীত
নিষেধাজ্ঞা জারির পর ফাঁকা রোম শহর। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণের সংখ্যা ইতালিতে দিন দিন বেড়েই চলছে। আক্রান্ত মানুষের সংখ্যা ও বিগত দিনের দ্বিগুণ হচ্ছে। প্রায় দুই লাখ বাংলাদেশির বসবাস এই ইতালিতে। প্রতিদিনের আক্রান্ত ও মৃত মানুষের সংখ্যার পাল্লা দিয়ে বেড়ে যাওয়ায় বাংলাদেশিদের মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়ছে। সেই সঙ্গে ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ঘোষণায় আরও বেশি ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন তাঁরা। বিশেষ করে রেস্তোরাঁ ও ভাসমান ব্যবসায়ীরা রয়েছেন হুমকির মুখে।

এদিকে ইতালির বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার সব প্রবাসী বাংলাদেশিকে আতঙ্কিত না হয়ে সচেতন ও সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে অতি প্রয়োজনীয় কাজ ছাড়া ঘর থেকে বের না হওয়ারও আহ্বান জানান তিনি। এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্ত কোনো বাংলাদেশি নাগরিকের সংবাদ পেলে দূতাবাসের হটলাইনে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। হটলাইন নম্বর হলো (+39 3337441690, +39 3894756902)। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের হট নম্বরে (1500) যোগাযোগ করার জন্য বাংলাদেশিদের বিশেষভাবে পরামর্শ দেওয়া হয়েছে।

ইতালির প্রধানমন্ত্রী জিসেপ্পে কন্তে। ছবি: সংগৃহীত
ইতালির প্রধানমন্ত্রী জিসেপ্পে কন্তে। ছবি: সংগৃহীত

এদিকে ইতালিজুড়ে রেড অ্যালার্ট জারি করার দুদিন পরেই ১১ মার্চ রাতে দেশটির প্রধানমন্ত্রী জিসেপ্পে কন্তে ভাষণ দিয়েছেন। তিনি বলেন, গত বৃহস্পতিবার (১২ মার্চ) থেকে ফার্মেসি, গ্রোসারিশপ, ব্যাংকসহ মৌলিক ‌প্রয়োজনীয় বিষয় ছাড়া ইতালির সমস্ত বাণিজ্যিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এ নিষেধাজ্ঞা আগামী দুই সপ্তাহ (২৫ মার্চ) পর্যন্ত বলবৎ করা হয়েছে। পরবর্তী সময়ে তা আবার বাড়তে পারে বলেও জানান কন্তে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ইতালি সবার, তাই প্রত্যেক নাগরিকদের সুরক্ষার জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে এই নিয়মগুলো মেনে চলতে হবে।

করোনা মোকাবিলায় দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে ইতালি সরকার ২ হাজার ৫০০ কোটি ইউরো বরাদ্দ করেছে।