ইরানে মসজিদে জামাতে নামাজ শুরু

ইরা‌নের মস‌জিদগু‌লো খু‌লে দেওয়া হ‌য়ে‌ছে। গত মঙ্গলবার থেকে মসজিদগুলোতে জামাতে নামাজ আদায় করা হচ্ছে। ইরা‌নে ক‌রোনা প‌রি‌স্থি‌তির উন্ন‌তি হওয়ায় দীর্ঘ দুই মাস প‌রে রমজা‌ন মা‌সের শেষ দশ‌কে শ‌বে কদ‌রকে কেন্দ্র ক‌রে ইবাদত-ব‌ন্দে‌গি করার জন্য মস‌জিদগু‌লো খোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

ইরা‌নের ইসলামি প্রচার সংস্থার প্রধান হুজ্জাতুল ইসলাম মুহাম্মদ কো‌ম্মি ক‌য়েকবার দেশ‌টির স্বাস্থ্যমন্ত্রী ড. সাঈদ নামা‌কির সঙ্গে বিষয়‌টি নি‌য়ে আলোচনা করেন। এরপরই মস‌জিদগু‌লো খু‌লে দেওয়ার সিদ্ধান্ত হয়। দেশ‌টির জনগণও চাইছিল মস‌জিদগু‌লো যেন অন্তত প‌বিত্র রমজান মা‌সে ইবাদ‌তের জন্য উন্মুক্ত ক‌রে দেওয়া হয়।

১৯ রমজান থে‌কে ২৯ রমজা‌নের রা‌ত পর্যন্ত প্রতি‌টি বি‌জোড় রা‌তে ইরা‌নের মস‌জি‌দগু‌লোর দরজা উন্মুক্ত থা‌কে। দেশ‌টির মুসলমানরা মস‌জিদগু‌লো‌তে ব্যক্তিগত আমলের সঙ্গে সঙ্গে সম‌ষ্টিগত ইবাদতে অংশ নেন।

ইরা‌নের মস‌জিদগু‌লো উন্মুক্ত হ‌য়ে যাওয়‌ায় নিয়‌মিত নামা‌জের জামাত হ‌চ্ছে। আল-‌মোস্তফা আন্তর্জা‌তিক বিশ্ববিদ্যালয়ের গোরগান শাখার মস‌জি‌দে তারা‌বিহর নামা‌জের ইমাম‌তি কর‌ছেন বাংলা‌দেশি শিক্ষার্থী হা‌ফেজ আশিকুর রহমান। প্রতিবছর সাত‌ক্ষীরা জেলার কেন্দ্রীয় আহ্‌ছানিয়া মিশন নলতা শরী‌ফ মস‌জি‌দে তারাবিহর নামাজ পড়া‌লেও এ বছর ক‌রোনার কার‌ণে বাংলা‌দে‌শে যে‌তে পা‌রেন‌নি তি‌নি। বিশ্ববিদ্যাল‌য়ের মস‌জি‌দে তারা‌বিহর নামাজ শুরু হ‌লে তি‌নিসহ আরও ক‌য়েকজন শিক্ষার্থী তারা‌বিহর নামাজের ইমামতি কর‌ছেন। বিশ্ববিদ্যাল‌য়ের আবা‌সিক শিক্ষা‌র্থীরা মস‌জি‌দে স্বাস্থ্যবি‌ধি মে‌নে জামা‌তের সঙ্গে তারা‌বিহর নামাজ আদায় কর‌ছেন।

সর্বশেষ পরিসংখ্যান অনুযা‌য়ী, এ পর্যন্ত ইরা‌নে ক‌রোনাভাইরা‌সে ১ লাখ ১৪ হাজার ৫৩৩ জন আক্রান্ত হ‌য়ে‌ ৬ হাজার ৮৫৪ জন মারা গে‌ছেন এবং সুস্থ হ‌য়ে বা‌ড়ি ফি‌রে‌ছেন ৯০ হাজার ৫৩৯ জন।

*লেখক: ‌শিক্ষার্থী, আল-‌মোস্তফা আন্তর্জা‌তিক বিশ্ববিদ্যালয়, মাশহাদ, ইরান। [email protected]