গ্রন্থীর আয়োজনে শনিবার বুদ্ধদেব দাশগুপ্তের সঙ্গে অন্তরঙ্গ কথোপকথন

ব্রিটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন ও সমাজতত্ত্বের অন্যতম প্ল্যাটফর্ম গ্রন্থীর আয়োজনে ফেসবুক লাইভে সম্প্রচারিত হবে উপমহাদেশের অন্যতম প্রধান চলচ্চিত্রকার ও কবি বুদ্ধদেব দাশগুপ্তের সঙ্গে একান্ত কথোপকথন। আগামীকাল শনিবার (২০ জুন) বিকেল চারটায় (বাংলাদেশ সময় রাত ৯টায়) ফেসবুকে লাইভ কথোপকথন হবে।

শনিবার বুদ্ধদেব দাশগুপ্তের সঙ্গে কথোপকথনে উঠে আসবে তাঁর সিনেমা–দর্শন, নিজের পরিচালিত সিনেমা ছাড়াও সাম্প্রতিক বিশ্ব চলচ্চিত্র নিয়ে তাঁর একান্ত মূল্যায়নও। সঙ্গে থাকবে কবি বুদ্ধদেব দাশগুপ্তের কাব্যভাবনার উন্মোচনও।

ব্রিটেনে ভারতীয় মার্গীয় সংগীতের শীর্ষ সংগঠন সৌধ ও বাংলা লোকসংগীতের সংগঠন রাধারমণ সোসাইটির নেপথ্য সহযোগিতায় অনুষ্ঠিত এই লাইভ সিরিজে ইতিমধ্যেই অংশ নিয়েছেন বিশ্বের নানা দেশ ও নানা ভাষার স্বনামধন্য কবি, চলচ্চিত্রকার, গদ্যকার, দার্শনিক ও সাহিত্যতাত্ত্বিকেরা।

কবি টি এম আহমেদ কায়সার এবং গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহানের তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই লাইভ সিরিজে ইতিমধ্যেই অংশ নিয়েছেন কবি লোরা পট, বেকি চেরিম্যান, উরুগুয়ের কবি রবার্তো এচাভেরেন, কবি গ্যাবি সাম্বিসিটি, কবি ডেভিড লি মর্গান, চলচ্চিত্রকার ও কবি ভেরা গ্রাজিয়াদেই, চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল, লাতিন আমেরিকান কবি জেরাল্ডাইন জোনস, কিউবার কবি স্নেজহিনা গুলুবভা, কবি জওহর সেন মজুমদার, কবি বনানী বক্রবর্তী, সাহিত্যতাত্ত্বিক কবি তপোধীর ভট্টাচার্য, কবি সৌমনা দাশগুপ্ত, কবি মোস্তাক আহমাদ দীন, কবি সুদেষ্ণা মৈত্র, কথাসাহিত্যিক স্বপ্নময় ভট্রাচার্য এবং অমর মিত্র।

আগামী সোমবার সন্ধ্যা বাংলাদেশ সময় রাত ১১টায় (ইউকে সময় সন্ধ্যা ছয়টা) সিরিজের অংশ হিসেবে গ্রন্থীর ফেসবুক লাইভে সম্প্রচারিত হবে প্রখ্যাত কবি মাইলস স্লেটার, কবি ক্লেয়ার পটার এবং গল্পকার শ্রী গাঙ্গুলির স্বরচিত কবিতা ও গদ্য পাঠ এবং অন্তরঙ্গ কথোপকথন।

নব্বইয়ের সূচনালগ্ন থেকেই গ্রন্থী বাংলা ভাষার নিরীক্ষাপ্রবণ কবি ও গদ্যকারদের অন্যতম প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত হয়ে আসছে। সম্প্রতি গ্রন্থীর ব্যবস্থাপনায় লন্ডনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কবিতা উৎসব বিশ্বের বিভিন্ন ভাষার কবিদের বিপুল প্রশংসা কুড়িয়েছে।