গ্রন্থীর সঙ্গে বিশ্বনন্দিত চলচ্চিত্রকার ও কবি বুদ্ধদেব দাশগুপ্তের আলাপচারিতা

ব্রিটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং সমাজতত্ত্বের ছোট কাগজ ‘গ্রন্থী’র সঙ্গে একান্ত কথোপকথনে অংশ নেন উপমহাদেশের অন্যতম প্রধান চলচ্চিত্রকার ও কবি বুদ্ধদেব দাশগুপ্ত। করোনার ক্রান্তিকালে ‘গ্রন্থী’র ফেসবুক লাইভ সিরিজের অংশ হিসেবে এই আলোচনা অনুষ্ঠানটি ‘গ্রন্থী’র ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হয় গত মঙ্গলবার (৩০ জুন) বিকেল ৪টায় (ইউকে সময়)। 

কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় কথোপকথনে উঠে আসে বুদ্ধদেব দাশগুপ্তের সিনেমা-দর্শন, নিজের পরিচালিত সিনেমা ছাড়াও সাম্প্রতিক বিশ্ব চলচ্চিত্র নিয়ে তাঁর একান্ত মূল্যায়নও। সেই সঙ্গে কবি বুদ্ধদেব দাশগুপ্তের কাব্য-ভাবনাও স্থান পায় এই একান্ত আলাপচারিতায়।
‘গ্রন্থী’ সম্পাদক কবি শামীম শাহানের স্বাগত বক্তব্য দিয়ে শুরু হওয়া এই কথোপকথনে বুদ্ধদেব দাশগুপ্তের কবিতা থেকে পাঠ এবং তাঁর সিনেমার নানাবিধ অনুষঙ্গ নিয়ে আলোচনায় অংশ নেন মেধাবী চলচ্চিত্র পরিচালক ও কবি সোহিনী দাশগুপ্ত।
ব্রিটেনে ভারতীয় মার্গীয় সংগীতের শীর্ষ সংগঠন সৌধ ও বাংলা লোকসংগীতের সংগঠন রাধারমণ সোসাইটির নেপথ্য সহযোগিতায় অনুষ্ঠিত লাইভ সিরিজে ইতিমধ্যেই বিশ্বের নানা দেশ ও নানা ভাষার স্বনামধন্য কবি, চলচ্চিত্রকার, গদ্যকার, দার্শনিক ও সাহিত্যতাত্ত্বিকেরা অংশ নিয়েছেন।
বিশ্বের সমকালীন কবিদের ভালোবাসার কবিতা দিয়ে শুরু হওয়া ‘গ্রন্থী’র নতুন উদ্যোগ ‘হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ অনুষ্ঠানটি প্রতি শনিবার সম্প্রচারিত হবে। ধারাবাহিক এই অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে শনিবার ৪ জুলাই বিকেল ৪টায় (ইউকে সময়)। এই পর্বে কবি ও আলোচক হিসেবে থাকছেন কবি ও গবেষক জফির সেতু, ২০২০ সালে রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্য পুরস্কারজয়ী মুম্বাইয়ের স্বনামধন্য কবি ও গদ্যকার রশেল পটকার, ব্রিটিশ কবি শন টমাস, বিশিষ্ট কবি ও অনুবাদক আসাদ মান্নান এবং পশ্চিমবঙ্গ থেকে কবি ও প্রাবন্ধিক বিভাস রায়চৌধুরী।
‘গ্রন্থী’র বিশেষ আলাপচারিতায় ৬ জুলাই বিকেল সাড়ে ৫টায় (ইউকে সময়) অংশ নেবেন ব্রিটেনে অন্যতম প্রধান ভারতীয় শোবিজ ম্যাগাজিন ‘এশিয়ান কালচার ভালচার’-এর প্রতিষ্ঠাতা সম্পাদক শৈলেশ রাও।