সাউথ জার্সিতে মিলনমেলা

মিলনমেলায় অংশগ্রহণকারীদের একাংশ
মিলনমেলায় অংশগ্রহণকারীদের একাংশ

যুক্তরাষ্ট্রের নিউজার্সিপ্রবাসী বাংলাদেশিরা প্রতি বছর অধীর আগ্রহে অপেক্ষা করেন গ্রীষ্মের জন্য। দীর্ঘ শীতের জীর্ণতা ও নীরবতা কাটিয়ে প্রকৃতি যেমন এ সময় নিজেকে মেলে ধরে, ঠিক তেমনি প্রবাসীরাও মেতে ওঠেন বিভিন্ন আনন্দ আয়োজনে। এরই ধারাবাহিকতায় নিউজার্সি অঙ্গরাজ্যের সাউথ জার্সিতে বসবাসরত বাংলাদেশি হিন্দু সম্প্রদায়ের মানুষেরা মেতে উঠেছিলেন বনভোজনে। আটলান্টিক সিটির শ্রী শ্রী গীতা সংঘের উদ্যোগে ১৮ আগস্ট মঙ্গলবার আয়োজন করা হয়েছিল বনভোজনের। আটলান্টিক কাউন্টি পার্কে অনুষ্ঠিত এই বনভোজনে সাউথ জার্সিতে বসবাসরত প্রবাসী হিন্দুরা ব্যাপকভাবে অংশগ্রহণ করেন।
সকাল থেকেই প্রবাসী হিন্দুরা দলে দলে প্রাকৃতিক রূপের আধার আটলান্টিক কাউন্টি পার্কে সমবেত হতে থাকে। প্রবেশমুখে আয়োজকদের আন্তরিক আতিথেয়তায় সবাই মুগ্ধ হন। দীর্ঘদিন পর প্রবাসী হিন্দুরা একে অপরকে কাছে পেয়ে আবেগে আপ্লুত হয়ে ওঠেন। মেতে ওঠেন সুখ-দুঃখের আলাপনে। কেউ কেউ ঘুরে ঘুরে প্রকৃতির রূপসুধা পান করতে থাকেন। এরই মধ্যে পরিবেশিত হয় হালকা খাবার।

মিলনমেলায় অংশগ্রহণকারীদের একাংশ
মিলনমেলায় অংশগ্রহণকারীদের একাংশ


দুপুর গড়াতেই পরিবেশিত হয় দুপুরের খাবার। হরেক পদের মুখরোচক বাঙালি খাবার খেয়ে সবাই তৃপ্তির ঢেকুর তুলতে থাকে। এরপর শিশু-কিশোর, পুরুষ ও নারীদের বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক খেলাধুলার আয়োজন করা হয়। বিপুলসংখ্যক প্রতিযোগী এতে অংশ নেয়। এরপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে গীতা সংঘের সদস্যরা সংগীত ও আবৃত্তি পরিবেশন করে। সবশেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
গীতা সংঘের কর্মকর্তাদের অক্লান্ত প্রয়াসে প্রবাসী হিন্দুদের প্রাণের আয়োজন বনভোজনের সফল সমাপ্তি ঘটে। রৌদ্রকর আবহাওয়া প্রবাসীদের আনন্দ আয়োজনে নতুন মাত্রা এনে দেয়। শ্রী শ্রী গীতা সংঘের সভাপতি বিপ্লব দাশ ও সাধারণ সম্পাদক বিপ্লব দেব বনভোজনে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান।
প্রবাসীরা যখন সুখের দোলায় চড়ে অনুষ্ঠান প্রাঙ্গণ ত্যাগ করছেন তখন সূর্য পাটে বসেছে। সবার অন্তরে যেন অনুরণিত হচ্ছিল, আবার জমবে মেলা...।