লিসবনে জাতীয় শোক দিবস

অনুষ্ঠানে আলোচকেরা
অনুষ্ঠানে আলোচকেরা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে আওয়ামী লীগ পর্তুগাল শাখা। এ উপলক্ষে রাজধানী লিসবনের আমিগোস দো মিনহো হলে ২৩ আগস্ট রোববার এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট যারা নিহত হয়েছেন তাদের সকলের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। এর আগে ফুল দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শওকত ওসমান।

উপস্থিতি
উপস্থিতি

পরে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জহিরুল আলম। বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টামন্ডলীর সদস্য মাহবুব আলম, সহসভাপতি মহসিন হাবিব ভূঁইয়া, ইমিগ্রেশন বিষয়ক সম্পাদক মুরাদ, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ পর্তুগাল শাখার সদস্য এম এ খালেকসহ মোহাম্মদ রিপন, দেলোয়ার, রনি হোসাইন, তারেক ও ইমরান হোসেন প্রমুখ।

উল্লেখযোগ্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহসিন কামাল, এ কে রাকিব, শফিকুল ইসলাম, পারভেজ খান, উমর ফারুক, এমরান হোসাইন ভূঁইয়া, বেলাল রেজা, তাসলিমা আক্তার লিমা, নেপাল বড়ুয়া ও জুয়েল মোল্লা প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে ঘাতকদের হাতে প্রাণ হারান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তবে ঘাতকেরা যে উদ্দেশ্যে এ কলঙ্কজনক ঘটনার জন্ম দিয়েছিল তা সফল হয়নি। যত দিন বাঙালি থাকবে তত দিন তাদের হৃদয়ে তিনি অমর হয়ে থাকবেন। তার স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন তার কন্যা। আমাদের বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করতে হবে।
অনুষ্ঠানে আগত অনেকে কালো পোশাক পরে আসেন।