আলবেনিতে বর্ণাঢ্য আয়োজনে বিজয় দিবস উদ্যাপন

সংগীত পরিবেশনা
সংগীত পরিবেশনা

নিউইয়র্ক অঙ্গরাজ্যের রাজধানী আলবেনিতে বাংলাদেশের মহান বিজয় দিবস বর্ণাঢ্য উৎসবের মধ্যে দিয়ে উদ্‌যাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। ১২ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় আলবেনির উপশহর মেনান্ডসে এ বিজয় উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই সমবেত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত ও শিশু শিল্পী সুমাইয়াহ সুখ যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশন করেন। স্থানীয় সংস্কৃতিপ্রেমীদের উপস্থিতিতে জমজমাট হয়ে ওঠে বিজয় উৎসব। আবৃত্তিকার মিজান প্রধান ও কবি ফারহানা পলির সঞ্চালনায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে নতুন উদ্দীপনার বিকাশ ঘটে।
আয়োজকদের পক্ষে কবি ফারহানা পলি বলেন, একাত্তরে মুক্তিযুদ্ধে যারা অংশ নিয়েছিলেন তাঁদের সবার বয়স ছিল ত্রিশের নিচে। তারুণ্য আর উচ্ছলতায় ভরা সেই সব তরুণদের পক্ষে একটি দেশ স্বাধীন করা সম্ভব হয়েছিল। তাই আজকের শিশুদের মাঝে সেই স্বাধীনতার অমর কথা গেঁথে দেওয়ার লক্ষ্যে এবারের বিজয় উৎসব। আলবেনিতে এই প্রথমবারের মতো মাসব্যাপী নানা আয়োজনে মহান বিজয়কে স্মরণ করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

শিশু-কিশোরদের পরিবেশনা
শিশু-কিশোরদের পরিবেশনা

মিজান প্রধান বলেন, আলবেনিতে স্বল্পসংখ্যক প্রবাসী বাংলাদেশির বসবাস। এই শহরে এ ধরনের একটি অনুষ্ঠানের আয়োজন অত্যন্ত দুরূহ কাজ। আলবেনির সংস্কৃতিপ্রেমীদের প্রচেষ্টা ও সহযোগিতায় আমরা বাংলাদেশের বিশেষ দিনগুলি যথাযথ মর্যাদায় পালন করে আসছি। শুধুমাত্র এ দেশে বেড়ে ওঠা শিশু-কিশোরদের মাঝে আমাদের সংস্কৃতির বিকাশ ঘটানোর জন্য। যে কাজগুলি কোনো সংগঠনের করা উচিত, সেগুলো আমরা মুষ্টিমেয় কয়েকজন মানুষ মিলে স্থানীয় প্রবাসীদের বিনোদনের পাশাপাশি শিশুদের আমাদের নিজস্ব সংস্কৃতির সঙ্গে পরিচিত করার চেষ্টা করছি। তবে আমাদের প্রচেষ্টা কখনোই বৃথা যায়নি। প্রতিটি অনুষ্ঠানেই প্রচুর লোকসমাগম দেখতে পেয়েছি। এ জন্য আমরা আয়োজকেরা গর্বিত।

আলোচকেরা
আলোচকেরা

অনুষ্ঠানে নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মধ্যে কবিতা আবৃত্তি, গান ও নাচে অংশ নেয় ফামিন, ফারদিন, সুদীপ্ত, অরোরা, দিয়া, সুমাইয়াহ সুখ, শাশা, রুপকথা, কায়েল, ইলাই, রিদিকা, নাহিন, ওমর, ফাহিম ও ইফতি। কবিতায় বাংলাদেশ আবৃত্তিতে অংশ নেন শরিফুল আলম, জাবেদ মুনির, নির্ঝর, তোফাজ্জল, মিজান প্রধান, জেসমিন সিদ্দিকা ও ফারহানা পলি। বাংলার বধূ গানে নৃত্য পরিবেশন করেন জাবেদ মুনির ও তানিয়া।
আতাউর রহমান বাবুলের উপস্থাপনায় মুক্তিযুদ্ধের স্মৃতিচারণামূলক আলোচনা অনুষ্ঠান রক্ত দামে কেনা এই বিজয়তে অংশ নেন ডা. হ‌ুমায়ূন কবির, ডা. রেজাউর রহমান, মোদাছের হোসেইন, জাকিয়া নিলুফার, জেসমিন সিদ্দিকা ও প্রকৌশলী হ‌ুমায়ূন কবির প্রমুখ। আলোচকেরা একাত্তরের দুঃসহ স্মৃতির কথা বর্ণনা করতে গিয়ে অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। শ্রোতারা তাদের মুখে মহান মুক্তিযুদ্ধের নানা অজানা কাহিনি শুনে অনেক বিষয়েই জানতে পারেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন নিউইয়র্কের ব্যান্ড গোষ্ঠী দ্য ফিরিঙ্গিজ। লিড গিটারে ছিলেন নাদিম, লিড ভোকালে শাকির, বেজ গিটারে সাকির, ভায়োলিনে নুসরাত ও ড্রামে তাহমিদ। এ ছাড়া অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিপু চাকলাদার, কৌশলী ইমা, সুরভি ইসলাম, ভিক্টর নিল, ডা. আবুল আজাদ, জহুরা ঝর্ণা আখন্দ ও রহিম বাদশা।
তবলায় সংগত করেন স্থানীয় তবলাবাদক সঞ্জয় শিকদার। স্লাইড শো পরিবেশন করেন রিপন রায়। শব্দযন্ত্র সরবরাহ ও পরিচালনায় ছিলেন সুখ মাল্টিমিডিয়া।

*প্রতিবেদনটি বার্তা সংস্থা বাংলা প্রেস-এর মাধ্যমে প্রাপ্ত।