শুভ জন্মদিন (মে)

রবীন্দ্রনাথ ঠাকুর

বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক বলা হয় তাঁকে। আমাদের আকাশের আরেক রবি—রবীন্দ্রনাথ ঠাকুর। বিশ্বকবি, গুরুদেব ও কবিগুরু বলেও আমরা ডাকি তাঁকে। লিখেছেন ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস, ৩৬টি প্রবন্ধ সংকলন ও অন্যান্য আরও অনেক স্বাদের গদ্য। ছোটদের জন্যও লিখেছেন অনিন্দ্য সুন্দর সব লেখা। আর তাঁর ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান তো আমাদের আনন্দ-বেদনায় সব সময়ের সঙ্গী। আমাদের জাতীয় সংগীত—‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ তাঁরই লেখা। চিত্রকর হিসেবেও সামাদৃত রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে, ১২৬৮ সালের ২৫ বৈশাখ (৭ মে, ১৮৬১)। তাঁর রচনা অনূদিত হয়েছে বিশ্বের বিভিন্ন ভাষায়। ১৯১৩ সালে  গীতাঞ্জলি  কাব্যগ্রন্েথর ইংরেজি অনুবাদের জন্য পান নোবেল পুরস্কার।

 কাজী নজরুল ইসলাম

 আমাদের জাতীয় কবি, প্রাণের কবি। বিদ্রোহী কবি হিসেবেও চিনি আমরা কাজী নজরুল ইসলামকে। বিচিত্র ছিল তাঁর জীবন। ছেলেবেলায় কখনও রুটির দোকানে কাজ করেছেন, কখনও বা গান করেছেন লেটো দলের সঙ্গে। বড় হয়ে সৈনিক হিসেবে যোগ দিয়েছিলেন ভারতীয় সেনাবাহিনীতে। পরে যুক্ত হন সাংবাদিকতায়, সম্পাদনা করেছিলেন  ধূমকেতু সহ আরও কয়েকটি পত্রিকা। শেষ জীবনে বেতারেও কাজ করেছিলেন কিছুদিন। কবিতারা পাশাপাশি লিখেছেন উপন্যাস, ছোটগল্প, নাটক ও প্রায় চার হাজার গান। ছোটদের জন্যও লিখেছেন মজার মজার অনেক ছড়া-কবিতা আর গল্প-নাটিকা। তাঁর এসব সৃষ্টি আমাদের প্রতিদিনের পাথেয়। নজরুলের জন্ম ১৮৯৯ সালে, ভারতের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে। ২৪ মে তাঁর জন্মদিন।

 সত্যজিৎ রায়

 ফেলুদা—ব্যস, আর কিছু বলতে হয়! হয় না। সত্যজিৎ রায়ের অনন্য সৃষ্টি। কেবল ফেলুদাই নয়, প্রফেসর শঙ্কু, জটায়ু কিংবা তোপসে চরিত্রগুলোও তো আমাদের অতি চেনা ও প্রিয়। চিত্রশিল্পী হিসেবেও সত্যজিৎ ছিলেন দুর্দান্ত। বিশেষ করে তাঁর নিজের বইয়ের প্রচ্ছদ, অলংকরণগুলো দেখলেই তা সহজে অনুমেয়। সঙ্গীত পরিচালনার ক্ষেত্রেও সফল একজন। আর তাঁর জগৎজোড়া খ্যাতি ছড়িয়ে পড়েছিল চলচ্চিত্র নির্মাতা হিসেবে। পেয়েছিলেন অস্কারের মতো সম্মাননা। জন্ম ১৯২১ সালে, কলকাতার বিখ্যাত রায় পরিবারে। বাবা সুকুমার রায় ছিলেন বিখ্যাত শিশু সাহিত্যিক, দাদা উপেন্দ্রকিশোর রায়চৌধুরীও একই পরিচয়ে পরিচিত ও সমান বিখ্যাত। সত্যজিতের পৈত্রিক ভিটা ছিল বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াটি উপজেলার মসূয়া গ্রামে। এ মাসের ২ তারিখ তাঁর জন্মদিন।