কোন বিষয়টা পড়া উচিত?

এই প্রশ্নটা কি তোমার মাথায় ঘুরপাক খাচ্ছে? তোমার মা-বাবাও একে ওকে জিজ্ঞেস করছেন, ভাবি, আমারটা তো সায়েন্স পড়বে না বলে জিদ ধরেছে, কিন্তু আমি চাই ও ডাক্তার হোক। আর ওর বাবা চায়, ও ইঞ্জিনিয়ার হোক।

ডেভিড শ্যাংকস নামের একজন লেখক একটা বই লিখেছেন, দ্য জিনিয়াস ইন অল অফ আস। তিনি গবেষণা করে দেখিয়েছেন, আমাদের প্রত্যেকের মধ্যেই জিনিয়াস বসত করে। আমাদের জিন আমাদেরকে শেক্সপিয়ার কিংবা আইনস্টাইন কিংবা মেসি বানাতে পারে। কিন্তু সবাই তো আর শেক্সপিয়ার বা আইনস্টাইন হয় না। যখন কেউ কোনো একটা বিষয়ে খুব গভীরভাবে সাধনা করে, সেই বিষয়টাকে ভালোবাসে, তখন তার ভেতরের জিন জেগে ওঠে। আর যে চেষ্টা করে না, তার ভেতরের জিন আর কোনো কাজেই লাগে না।

কাজেই তোমার যে সাবজেক্ট ভালো লাগে, তুমি সেই বিষয় নিয়ে পড়ো। তোমার যদি খেলতে ভালো লাগে, খেলোয়াড় হওয়ার চেষ্টা করো। যদি সাহিত্য ভালো লাগে, তুমি লেখক হওয়ার কথা ভাবতে পারো। তোমার যদি বিজ্ঞান ভালো লাগে, তুমি অবশ্যই বিজ্ঞান নিয়ে পড়বে। তোমার যদি বিজ্ঞানও ভালো না লাগে, কবিতা পড়তে ভালো না লাগে, তুমি কমার্স নিয়ে পড়তে পারো।

এখন কথা হলো, যা-ই পড়ো না কেন, মন দিয়ে পড়তে হবে। ‘ও খুব ভালো সাবজেক্ট নিয়ে পড়ছে, আমারটা তো ভালো সাবজেক্ট পেলই না’-এর চেয়ে বড় ভুল কথা আর নেই। সব বিষয়ই ভালো, যদি তোমার সেটা ভালো লাগে, আর তুমি সেটা মন দিয়ে পড়ো।

এ বছর তিনজন শিক্ষাবিদকে জাতীয় অধ্যাপকের মর্যাদা দেওয়া হয়েছে। অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক আনিসুজ্জামান এবং অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। প্রথম দুজন বাংলার অধ্যাপক, শেষের জন ইঞ্জিনিয়ারিংয়ের। কাজেই বাংলা খুব ভালো বিষয়। এমনকি তুমি যদি ফারসি ভাষা নিয়ে পড়ো, তুমি দেশের কাজে লাগবে। ফারসি ভাষার সাহিত্যের সঙ্গে আমাদের পরিচয় করিয়ে দিতে পারবে।

অভিভাবকদের বলি, ‌আপনার ছেলে-মেয়ে যা পড়তে চায়, তাকে তাই পড়তে দিন। আর তুমি যা পড়তে চাও, সেই সাবজেক্ট না পেলে মন খারাপ করবে না। এপিজে আবদুল কালাম বিমানবাহিনির পাইলট হতে চেয়েছিলেন। ভর্তি পরীক্ষায় তিনি হয়েছিলেন নবম, নেয়া হবে ৮ জনকে। তখন তিনি মন খারাপ করে নদীর ধারে বসেছিলেন। একজন সাধু তাকে বলেছিলেন, তুমি মন খারাপ করো না। নিয়তি তোমার জন্য বিমানবাহিনির পাইলট হওয়া নির্ধারণ করে রাখেনি। নিয়তি তোমার জন্য কী রেখেছে, তুমি খোঁজ করো। এপিজে আবদুল কালাম বিজ্ঞান নিয়ে পড়লেন, এবং বড় বিজ্ঞানী হলেন। শেষে হয়েছিলেন ভারতের রাষ্ট্রপতি।

পছন্দের সাবজেক্ট না পেলেই হতোদ্যম হয়ো না। ভালোভাবে পড়াশুনা করো। তুমি অবশ্যই সফল হবে।