অগি অ্যান্ড দ্য ককরোচেস

বিড়াল আর ইঁদুরের দা-কুমড়ো সম্পর্কের বিষয়টা নতুন নয়। সেটা ‘টম অ্যান্ড জেরি’ই হোক, অথবা বাস্তবতাই হোক, বিড়াল আর ইঁদুরের সম্পর্কের রসায়ন সবার জানা। কিন্তু বিড়াল আর তেলাপোকা! এটা আসলেই অবাক করার মতো! ‘জাইলাম অ্যান্ড গোমাউন্ট ফিল্ম’ কোম্পানির পরিচালনায় ফ্রেঞ্চ কমেডি সিরিজ ‘অগি অ্যান্ড দ্য ককরোচেস’-এর দর্শকপ্রিয়তা এখন আকাশছোঁয়া। তিন দুষ্টু তেলাপোকা মিলে আরামপ্রিয় বিড়ালের জীবনের আরাম হারাম করে রেখেছে। চাইলেই বিড়াল পারে এসব তেলাপোকার হাত থেকে বাঁচতে। তবে ওদের ছাড়াও যে বিড়ালের জীবন রোমাঞ্চহীন! আর এ নিয়েই কার্টুনটির পর্বগুলো।

গোটা কার্টুন সিরিজের মূল আকর্ষণ হলো আলসে প্রকৃতির শান্তশিষ্ট লেজবিশিষ্ট এক নীল বিড়াল। নাম যার অগি। সিরিজের নির্বাহী পরিচালক মার্ক ডি পনসেভিসের ভাষ্যমতে, পাঙ্ক রকশিল্পী ‘ইগি পপ’-এর নামানুসারে অগির নামকরণ। দলের অঘোষিত নেতা বেগুনি রঙের শোলা ‘জোয়ি’। যে কিনা দলের সব ষড়যন্ত্রের হোতা। যদিও ‘জোয়ি’র কিছু কিছু পরিকল্পনা নিয়ে দলের অন্য দুই সদস্য হাসিঠাট্টা করে, আপত্তি জানায়। কিন্তু শেষমেশ দেখা যায়, সেই পরিকল্পনায় হয় হাস্যকর সব রোমাঞ্চের সূচনা। আর দলের সবচেয়ে লম্বা ও বোকা সদস্য, ‘মার্কি’র কথা কী আর বলব। কথায় আছে না, লম্বা মানুষের বুদ্ধি নাকি হাঁটুতে থাকে। মার্কির ক্ষেত্রে বলা যায়, লম্বা শোলার বুদ্ধি হাঁটুতে! মুখে ভয়াবহ দুর্গন্ধযুক্ত এই শোলা ভালোবাসে বই পড়তে। বাকি দুজনের তোয়াক্কা না করে সে নিজেকে নিয়েই মশগুল থাকে। ‘ডি ডি’কে তো সবাই চিনবেই! চিনবে না কেন? এই খাদ্যরসিক মুহূর্তেই গ্রাস করে ফেলে সবকিছু। সেটা খাদ্যই হোক, অখাদ্যই হোক। খিদে পেলে কেউ থামাতে পারবে না তাকে। তবে পাজি এই তেলাপোকাদের চরিত্র আলাদা হলেও সবার মূলমন্ত্র কিন্তু একই। সেটা হলো অগির সঙ্গে কুস্তি করে পুরো বাড়ি মাথায় তুলে ফেলা। ফ্রিজ থেকে শুরু করে অগির প্রিয় টেলিভিশন, সবই থাকে তাদের দখলে। এসব যন্ত্রণা কখনো দূর করতে, আবার কখনো আরও বাড়িয়ে দিতে এগিয়ে আসে অগির চাচাতো ভাই জ্যাক। আলসে অগির পুরো উল্টো চরিত্রের জ্যাক কিছুটা শখে, আবার কিছুটা প্রয়োজনের তাগিদেই তৈরি করে শোলা দমনের অস্ত্রশস্ত্র। মিলিটারি থেকে ছুটি পেলে দেখা মেলে সৈনিক জ্যাকের।

 অগিকে পারলে ঘুম থেকেই তুলে দূর-দূরান্তে ক্যাম্পিংয়ে রওনা হয় সে। জ্যাক আবার পছন্দ করে অগির যমজ বোন ‘মনিকা’কে। এ বিড়ালকে সব পর্বে দেখা না গেলেও, বেশ বিখ্যাত সে।

এদিকে সিরিজের নতুন সংযোজন অগির প্রতিবেশী, সুদর্শনা মেনি বিড়াল ‘অলি’। আর অলির বাসার বাসিন্দা শোলা ‘লেডি কে’। অলি প্রকৃতি ভীষণ ভালোবাসে। এমনকি পাজি তেলাপোকাগুলোকেও। তাই অলিকে খুশি রাখতে অগি অলির সামনে শোলাগুলোকে ছাড় দেয়। আর শোলাগুলো সেই সুযোগে মাথায় তুলে নেয় অগির পৃথিবী। এসব বিচিত্র চরিত্র নিয়েই মজার কার্টুন ‘অগি অ্যান্ড দ্য ককরোচেস’। অগিকে নিয়ে আরও জানতে ঢুঁ মেরে আসতে পারো oggyandthecockroaches.com সাইটে।

তথ্যসূত্র: আইএমডিবি ও উইকিপিডিয়া