অভিবাসী কর্মীদের সেবাপ্রক্রিয়া সহজীকরণে কাজ করছে সৌদি সরকার

সৌদি লেবার ফোরামের বৈঠক
ছবি: দূতাবাসের সৌজন্য

সৌদি আরবের ভিশন ২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে বিদেশি কর্মীদের জন্য সৌদি আরবকে একটি আকর্ষণীয় গন্তব্য হিসেবে তৈরি করার অভিপ্রায়ে তাঁদের আরও অধিকার ও সেবা প্রদানের প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে দেশটির সরকার। সৌদি আরবের মানবসম্পদ রপ্তানিকারক দেশগুলোর অনানুষ্ঠানিক সংগঠন সৌদি লেবার ফোরামের এক বৈঠকে সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী সাত্তাম আল হারবি এসব কথা বলেন।

গতকাল মঙ্গলবার রিয়াদের স্থানীয় একটি হোটেলে আয়োজিত বৈঠকে সংগঠনের আট সদস্য রাষ্ট্রের মিশনের প্রধানদের উপস্থিতিতে ফিলিপাইনের রাষ্ট্রদূত আদনান ভি আলোন্তো সভাপতিত্ব করেন।

বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও মিশনের প্রধানদের সঙ্গে সৌদি উপমন্ত্রী
ছবি: দূতাবাসের সৌজন্য

বৈঠকে মার্চ ২০২১-এ চালু হওয়া লেবার রিফর্ম ইনিশিয়েটিভের বিষয়ে আলোচনা হয়। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী লেবার রিফর্ম ইনিশিয়েটিভ বাস্তবায়নের ক্ষেত্রে প্রবাসী কর্মীদের সমস্যা এবং তা কাটিয়ে ওঠার জন্য সম্ভাব্য উপায় হিসেবে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব তুলে ধরেন। তিনি বলেন, সৌদি আরবে বাংলাদেশি শ্রমিকেরা যাতে প্রতারিত না হন এবং চাকরির চুক্তিতে উল্লেখিত শর্তগুলো মানা হয়, সেটি দূতাবাসের কাছে মুখ্য বিষয়। রাষ্ট্রদূত বলেন, অনলাইন কন্ট্রাক্ট নবায়ন করার ক্ষেত্রে কখনো কখনো স্পনসরেরা জোর করে কর্মীদের বাধ্য করে এবং কন্ট্রাক্ট রিনিউ করতে রাজি না হলে তাঁদের ইচ্ছার বিরুদ্ধে এক্সিট ভিসা প্রদান করে। রাষ্ট্রদূত এসব সমস্যার সমাধানে সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের আন্তরিক সহযোগিতা কামনা করেন। পাশাপাশি তিনি সৌদি লেবার ফোরামের নিয়মিত বৈঠক আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন, যাতে করে সৌদি আরবে প্রবাসী কর্মীদের সমস্যার সমাধানে সমন্বিত উদ্যোগ নেওয়া যায়।

সভায় ভারত, পাকিস্তান, নেপাল, ইন্দোনেশিয়া, শ্রীলংকা ও ভিয়েতনামের রাষ্ট্রদূত ও মিশনের প্রধানেরা তাঁদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী তা সমাধানের আশ্বাস দেন। ফোরামের সভাপতি ফিলিপাইনের রাষ্ট্রদূত আদনান ভি আলোন্তো নিয়মিত এ ফোরামের সভা আয়োজনের আশাবাদ ব্যক্ত করে সভার সমাপ্তি ঘোষণা করেন। বিজ্ঞপ্তি