ইতালিতে স্পনসরে কর্মী নেওয়ার আবেদন শুরু

ছবি: রয়টার্স

ইতালিতে ৬৯ হাজার ৭০০ শ্রমিক নেওয়ার গেজেট প্রকাশ করা হয়েছে। ১৭ জানুয়ারি অফিশিয়াল গেজেট প্রকাশ করা হয়। এর আগে ১২ জানুয়ারি সকাল নয়টা থেকে আবেদন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে ভিন্ন ভিন্ন খাতে ভিন্ন ভিন্ন তারিখে আবেদন জমা নেওয়া হচ্ছে। এর মধ্যে ২৭ জানুয়ারি নন-সিজনাল এবং ১ ফেব্রুয়ারিতে সিজনাল আবেদন নেওয়া শুরু হবে। এভাবে একটানা ১৭ মার্চ পর্যন্ত আবেদন জমা দিতে পারবেন আগ্রহীরা। অন্যদিকে দুটি ক্যাটাগরি রয়েছে; নন-সিজনাল ভিসায় যাঁরা আসবেন, তাঁরা দুই বছরের স্টে-পারমিট পাবেন আর যাঁরা সিজনাল ভিসায় আসবেন, তাঁরা ৯ মাসের বৈধতা পাবেন।

জানা গেছে, এ বছর ২০২২ সাধারণ স্পনসর বাংলাদেশিদের জন্য আবেদন করা অনেক কঠিন হবে। এর অন্যতম কারণ হলো, যেসব ক্ষেত্রে নন-সিজনাল স্পনসর দিয়েছে, এসব খাতে বাংলাদেশি তেমন কোনো মালিকানা নেই। যেমন কনস্ট্রাকশন, ভারী পরিবহন, পর্যটন এবং বড় হোটেল ব্যবসায় বাংলাদেশি ব্যবসায়ীরা তেমন একটা আধিপত্য বিস্তার করতে পারেননি। ফলে নন-সিজনাল স্পনসরে আসা কঠিন হয়ে পড়বে। এ খাতে ২৭ হাজার ৭০০ শ্রমিক আসতে পারবেন বিভিন্ন দেশ থেকে। আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, বসনিয়া-হার্জেগোভিনা, কোরিয়া (রিপাবলিকা ডি কোরিয়া), কোস্টা ডি আভোরিও, এল সালভাদর, ইথিওপিয়া, ফিলিপাইন, গাম্বিয়া, ঘানা, গুয়াতেমালা, ভারত, কসোভো, মালি, মরক্কো, মরিশাস, মলদোভা, মন্টেনেগ্রো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, সেনেগাল, সার্বিয়া, শ্রীলঙ্কা, সুদান, তিউনিসিয়া, ইউক্রেন থেকে আসবেন ১৭ হাজার।

অন্যদিকে সিজনাল ভিসায় বাংলাদেশসহ ৩১ দেশ থেকে ৪২ হাজার শ্রমিক আসতে পারবেন ইতালিতে। তবে ২০২০ সালের সিজনাল ভিসা এখনো তেমন একটা বের হতে দেখা যায়নি। সে ক্ষেত্রে এ বছর জমা দেওয়ার পর কতটা স্পনসর বের হবে, এ নিয়ে আশঙ্কা রয়েছে বিভিন্ন মহলে।

এ ব্যাপারে আইন পরামর্শক আনিচুজ্জামান আনিস বলেন, ইতালিতে ২৭ জানুয়ারি ঘোষিত নন-সিজনাল (স্পনসর) ভিসার আবেদন গত বছরগুলোর মতো উন্মুক্ত নয়। এবার এখানে শুধু তিন ক্যাটাগরিতে জমা দিতে পারবেন আগ্রহীরা। নির্মাণ খাত, ভারী যানবাহনের চালক, বড় আবাসিক হোটেল ও পর্যটনক্ষেত্রে আবেদন করতে পারবেন।

এখানে উল্লিখিত ক্যাটাগরির মালিকদের সঙ্গে বাংলাদেশি প্রবাসীদের তেমন সম্পর্ক নেই বললেই চলে। সে ক্ষেত্রে কৃষিকাজের সিজনাল ভিসার আবেদন করা অনেকটা সহজ। ভালো মালিক পেলে চার-পাঁচ মাসের ভেতর ভিসা পাওয়া সম্ভব।

*বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন