default-image

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার ককিংটন গ্রিন গার্ডেনে গত রোববার বিকেলে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে বাংলাদেশের গণতন্ত্রের প্রতীক জাতীয় সংসদ ভবনের মিনিয়েচার উদ্বোধন করা হয়। এ অনুষ্ঠানের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত অনুষ্ঠানের শেষ হয়।

বাংলাদেশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ওই অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি প্রধান অতিথি হিসেবে অংশ নেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশেষ অতিথি হিসেবে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার। আরও যুক্ত ছিলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ জাতীয় সংসদ ভবন এবং ককিংটন গ্রিন গার্ডেনের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, জাতীয় সংসদ ভবনের এই মিনিয়েচার অস্ট্রেলিয়ার জনগণের কাছে বাংলাদেশের গণতান্ত্রিক মূল্যবোধ ও উদার নীতির বহিঃপ্রকাশ করবে।

default-image

পররাষ্ট্রসচিব আশা প্রকাশ করেছেন জাতীয় সংসদ ভবনের মিনিয়েচার অস্ট্রেলিয়া বাংলাদেশি নতুন প্রজন্মকে তাদের শিকড় ও সংস্কৃতি সম্বন্ধে গভীরভাবে জানতে অনুপ্রাণিত করবে।

অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান বলেন, জগদ্বিখ্যাত আর্কিটেক্ট লুই আই কানের শ্রেষ্ঠ সৃষ্টি হলো বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের ডিজাইন। ককিংটন গ্রিন গার্ডেনে সংসদ ভবনের মিনিয়েচার পরিদর্শন, দর্শনার্থীদের মনে বাংলাদেশ সর্ম্পকে এক উজ্জ্বল ধারণা তুলে ধরবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে সংসদ ভবনের মিনিয়েচারের প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ হাইকমিশন ককিংটন গ্রিন গার্ডেনের সঙ্গে জাতীয় সংসদ ভবনের মিনিয়েচার নির্মাণের চুক্তি করেন। কোভিড মহামারির কারণে প্রকল্পটি উদ্বোধন করতে এক বছর সময় লাগে।

default-image

আলোচনা অনুষ্ঠান শেষে সংস্কৃতি প্রতিমন্ত্রীর পক্ষে হাইকমিশনার ফিতা কেটে সংসদ ভবনের মিনিয়েচার উদ্বোধন করেন। উপস্থিত সবাই ককিংটন গ্রিন গার্ডেন পরিদর্শনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান সরকারের প্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিরা, ক্যানবেরাস্থ অস্ট্রেলিয়াপ্রবাসী বাংলাদেশি এবং বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা ও তাঁদের পরিবারের সদস্যরা।

প্রসঙ্গত ককিংটন গ্রিন গার্ডেনস ক্যানবেরার একটি মিনিয়েচার পার্ক। ক্যানবেরায় আগত পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণীয় এই মিনিয়েচার পার্কটি ১৯৭৯ সাল থেকে পরিচালিত হয়ে আসছে। এর আন্তর্জাতিক গ্যালারিতে প্রায় ৩০টি দেশের বিভিন্ন প্রসিদ্ধ স্থাপনার মিনিয়েচার রয়েছে।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন