বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

সেমিনারটি নিংশিয়ার জনগণের জীবন ও জীবিকার ওপর দৃষ্টি নিবদ্ধ করেছিল, যারা আগে চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করছিল এবং পরে তারা কীভাবে তাদের জীবন উন্নত করেছে। যাতে উন্নয়নশীল দেশগুলো এই ব্যবহারিক অভিজ্ঞতা তাদের নিজ দেশে প্রয়োগ করতে পারে।

সেমিনারটি নিংশিয়ার রাজধানী ইনছোআন শহরে ইউয়েহাই হোটেলের হলরুমে ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়। ফরেন অ্যাফেয়ার্স অফিস অব দ্য পিপলস গভর্নমেন্ট অব নিংশিয়া হুই অটোনমাস রিজিওনের সহযোগিতায় সেমিনারটি যৌথভাবে আয়োজন করে দ্য চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস এবং দ্য পিপলস গভর্নমেন্ট অব নিংশিয়া হুই অটোনমাস রিজিওন।

সেমিনারে উদ্বোধনী বক্তব্য দেন দ্য চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের সভাপতি এম্বাসেডর লিন সংথিয়ান, নিংশিয়া আঞ্চলিক সরকারের ভাইস গভর্নর ওয়াং হশান

default-image

সভাপতি লিন সংটিয়ান বলেন, ‘আমাদের অ্যাসোসিয়েশন ২২টি দেশের বন্ধুদের ইভেন্টে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছে। বিদেশি বন্ধুরা চীনের উন্নতির অলৌকিক ঘটনা প্রত্যক্ষ করেছে, সহযোগিতা ও ভবিষ্যতের সাধারণ উন্নয়ন নিয়ে আলোচনা করেছে। চীনের উন্নয়ন পথ, উন্নয়নের দর্শন ও শাসনের কৌশল গভীরভাবে বোঝাতে পেরেছে।’

নিংশিয়া স্বায়ত্তশাসিত অঞ্চলের ভাইস গভর্নর ওয়াং হেশান প্রতিনিধিদলকে আন্তরিকভাবে স্বাগত জানান। তিনি আশা করেন, নিংশিয়া উন্নয়ন জানার মাধ্যমে প্রতিনিধিদল চীনের কমিউনিস্ট পার্টির সমৃদ্ধ অর্থ এবং ব্যবহারিক তাৎপর্যের গভীর উপলব্ধি করতে পারবে। শাসন ও প্রশাসনের ধারণা, উন্নয়নের নতুন পর্যায়ে সম্পূর্ণ অভিজ্ঞতাকে ব্যবহারিক ফলাফলে রূপান্তর করার মাধ্যমে সব পক্ষের উপকার হবে। বাস্তব, ত্রিমাত্রিক, বিস্তৃত নিংশিয়া ও চীনকে সক্রিয়ভাবে জানার মাধ্যমে, চীন-বিদেশি বন্ধুত্ব, সহযোগিতা ও যৌথভাবে একটি সম্প্রদায় নির্মাণ হবে।

সেমিনারে অংশগ্রহণ করেন চিয়াংশি ইউনির্ভাসিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিকস বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক বাংলাদেশি মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম। তিনি সেমিনারে নিংশিয়ার মিননিং শহরের দারিদ্র্য বিমোচন ও উন্নয়ন নিয়ে তাঁর বক্তব্য তুলে ধরেন। পাশাপাশি নিংশিয়া আঞ্চলিক সরকারকে বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে সহযোগিতার অনুরোধ জানান। বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে যৌথ প্রকল্প গ্রহণের প্রস্তাব দেন।

default-image

সেমিনারের আগে ২৫ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিনিধিরা নিংশিয়ার উন্নয়ন কার্যক্রম এবং অন্যান্য সাইট পরিদর্শন করেন, যাতে নিংশিয়ার উন্নয়নের বাস্তব অভিজ্ঞতা অর্জন করা যায়।

বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, ক্যামেরুন, দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান, কম্বোডিয়া, জাপান, অন্যান্য দেশ ও অঞ্চল থেকে ৬০ জন প্রতিনিধি সেমিনারে অংশ নেন।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন