মেক্সিকোর পার্লামেন্টে মেক্সিকো-বাংলাদেশে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন

@sylviamsn

মেক্সিকো-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপ গঠিত হয়েছে। এর সদস্যসংখ্যা ৯। গতকাল বুধবার মেক্সিকোর পার্লামেন্টের একটি কক্ষে রোজালিনা দমিঙ্গুজ ফ্লোরেসকে (এমপি) সভাপতি করে এ গ্রুপ গঠন করা হয়েছে। বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যকার ক্রমবর্ধমান অংশীদারত্বের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

রোজালিনা দমিঙ্গুজ ফ্লোরেস দুই দেশের মধ্যকার সাদৃশ্যের কথা উল্লেখ করে সংস্কৃতি, অর্থনীতি, পরিবেশ, শিল্প, প্রযুক্তি ও রাজনীতির ক্ষেত্রে অংশীদারত্ব প্রতিষ্ঠার ওপর গুরুত্ব আরোপ করেন।
রাষ্ট্রদূত আবিদা ইসলাম মহতী এ উদ্যোগ গ্রহণের জন্য মেক্সিকোর পার্লামেন্টকে ধন্যবাদ জানান এবং শিগগিরই বাংলাদেশের সংসদ কর্তৃক বাংলাদেশ-মেক্সিকো সংসদীয় মৈত্রী গ্রুপ প্রতিষ্ঠা করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সংসদীয় মৈত্রী গ্রুপের সদস্য ও আইনপ্রণেতা মার্থা অ্যালিসিয়া আরেওলা মার্টিনেজ, আইনপ্রণেতা মার্কোস রোসেন্দো মেদিনা ফিলিগ্রানা, আইনপ্রণেতা হোয়ানিতা গেররা মেনা ও আইনপ্রণেতা সান্তিয়াগো তোরেব্লাঙ্কা এঙ্গেল তাঁদের বক্তব্যে বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক সৃষ্টির ওপর গুরুত্ব দেন, যার ভিত্তি হবে সংহতি ও পারস্পরিক শ্রদ্ধাবোধ। এ ছাড়া তাঁরা দ্বিপক্ষীয় বাণিজ্য, পর্যটন ও জলবায়ুপরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় অভিজ্ঞতা বিনিময় এবং নারীর ক্ষমতায়নসংক্রান্ত বিষয়ে একত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া প্যাসিফিক বিভাগের পরিচালক ভ্লাদিমির কার্লোস রুবিও বাংলাদেশকে অভিনন্দন জানান এবং মেক্সিকো-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপকে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

এরপর রোজালিনা দমিঙ্গুজ ফ্লোরেসের আনুষ্ঠানিক ঘোষণা, গঠনমূলক আইনে স্বাক্ষর ও সংসদের বিশেষ পরিদর্শন বইয়ে রাষ্ট্রদূত আবিদা ইসলামের স্বাক্ষরের মধ্য দিয়ে এই অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।