এক ঝাঁক জোনাকি ও সাহিত্য একাডেমি

খোকা
কিলবিলিয়ে ঘুরছে দেখো
এখান সেখান অযুত নিযুত
লক্ষ কোটি পোকা
শুন্
যত মানুষ এই দুনিয়ায় দেখিস
পোকা আছে এর চেয়েও
লক্ষ কোটি গুন
খোকার
চোখ কপালে, এইটা জেনে
এদের মাঝে আলোক আছে
অল্প কিছু পোকার
রবি
সব আলোকের উৎস তবু
কতক আলোক ধারণ করে
জোনাক এবং কবি
আমি এই শহরের জোনাকিদের গল্প বলছি। এঁদের প্রত্যেকের নিজস্ব আলোক আছে। এঁরা ঝাঁক বেঁধে ঘোরে। এঁদের সম্মিলিত আলোক শহরে আলোক ছড়ায়। শহরকে পবিত্র রাখে।
এঁদের সবারই প্রাণকেন্দ্র সাহিত্য একাডেমি।
জোনাকিদের কার কী পেশা, কার পারিবারিক অবস্থা কী, কে কীভাবে জীবিকা নির্বাহ করে, কার ধর্মীয় মতাদর্শ কী- এসব নিয়ে কারও কোনো আগ্রহ, মাথাব্যথা কিচ্ছু নেই। তবে একজনের সংকটে সবাই ঝাঁপিয়ে পড়ে, সহযোগিতার হাত বাড়ায়, সহমর্মিতার পরশ দেয়।
একজনের সাফল্য প্রত্যেকে উদ্‌যাপন করে। একজনের আনন্দে প্রত্যেকে উল্লাস করে। এঁরা মূলত লেখক, কবি। সাহিত্য একাডেমি ঘিরে এঁদের লেখালেখি।
এই শহরে সাহিত্য একাডেমি নিয়মিত সাহিত্য আড্ডা বসায় প্রতি মাসের শেষ শুক্রবার। ঝড়, ঝঞ্ঝা, দুর্যোগ, তুষারপাত কিছুই একে এযাবৎ আটকাতে পারেনি। একাডেমির শততম আসরটি হতে চলেছে বাড়তি আড়ম্বরে। শহরের কবি সাহিত্যিক শিল্পী এককথায় গণ্যমান্য এমন কেউই নেই যিনি সাহিত্য একাডেমির উঠানে পা ফেলেননি। সাহিত্য একাডেমির দুয়ার সবার জন্য খোলা। এখানে ছোট বড় ভেদাভেদ নেই। সবার সমাদর সমান। সবাই এসে একাডেমির আঙিনায় বড় তৃপ্তির কাব্যশ্বাস ফেলেন।
এখানে সব আসরেই আমাদের আত্মীয়ের সংখ্যা বাড়ে। সম্প্রীতি বাড়ে। মায়া মমতা সমীহ বাড়ে।
পৃথিবীতে মানুষের অভাব নেই। কিন্তু আলোকিত মানুষের অভাব আছে। যাদের মধ্যে আলোক সুপ্ত অবস্থায় আছে তাদের আলোক লালন করে আলোকচ্ছটা নির্মাণে প্রয়াসের অভাব আছে। নিউইয়র্ক শহরেও প্রচুর বাঙালি আছেন। সবার মাঝেই আলোক সুপ্ত অবস্থায় আছে। সাহিত্য একাডেমি এসব সুপ্ত আলোক আবিষ্কারের নেশায় নেমেছে।
সাহিত্য একাডেমি নবীন লেখকদের আত্মবিশ্বাস জাগিয়ে তোলে। ধারাবাহিক চর্চায় অনুপ্রেরণা দেয়। প্রতিবছর নিউইয়র্ক শহরের লেখকদের যত বই একুশের বইমেলা ও নিউইয়র্ক বইমেলা আলোকিত করে তার সিংহভাগই সাহিত্য একাডেমির লেখক।
“তোমার যা আছে তা তোমার আছে
তুমি নওগো ঋণী কারও কাছে
জগতের যেথায় যত আলোক সবায়
আপন করে ফেলেছ
জোনাকি কী সুখে ওই ডানা দুটি মেলেছ!!”
সাহিত্যের শেষ কথা হলো প্রেম, মিলন ও সত্যপ্রকাশ। সাহিত্য একাডেমির সব সদস্য এই মন্ত্রেই সিক্ত হয়ে আছে। এদের যে কারও সংস্পর্শে আপনি প্রীত, বিমুগ্ধ ও মমতার বন্ধনে আবদ্ধ হবেন।
সাহিত্য একাডেমি জোনাকিদের বীজতলা। এখানে যে আলোকের চাষ হয় তা ছড়িয়ে পড়ুক জগতের আনাচে–কানাচে।