ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি

দীর্ঘ অপেক্ষার পর ফেসবুক লিব্রা নামের প্রকল্পের অধীনে চালু করতে যাচ্ছে তাদের নিজস্ব ভার্চুয়াল ফিন্যান্সিয়াল কয়েন মার্কেট ক্রিপ্টোকারেন্সি।
ধারণা করা হচ্ছে, তাদের এই পদ্ধতি রিয়েল এস্টেট মার্কেটে বিরাট পরিবর্তন নিয়ে আসবে। মাল্টি মিলিয়ন ডলারের আদান–প্রদান ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে সহজেই করা যাবে। ইতিপূর্বে বিট কয়েন ব্যবহার করে বড় বড় রিয়েল এস্টেট কোম্পানিগুলো কিছু আদান–প্রদান করেছে। ক্রিপ্টোকারেন্সি বিট কয়েন থেকেও সহজ মূল্য হবে।
কমার্শিয়াল ও রেসিডেন্সিয়াল ভাড়াটেরা তাদের ভাড়া এই কারেন্সির মাধ্যমে সহজে পরিশোধ করতে পারবেন।
ইনভেস্টর বিনিয়োগকারীদের মধ্যে যারা ইতিপূর্বে বিটকয়েন গ্রহণে অসম্মতি প্রকাশ করেছিলেন তাদের ধারণা, ব্যক্তিগত তথ্য প্রদানের কারণে লিব্রা ব্যবহার নিরাপদ হবে না। কারণ ফেসবুক তাদের ব্যবহারকারীদের গোপনীয়তা বজায় রাখতে ব্যর্থ হয়েছে। ফেসবুকের তথ্য অনুযায়ী, লিব্রা ফেসবুকের সঙ্গে সংযুক্ত থাকবে না। ফলে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিরাপদ থাকবে।
বিশ্বব্যাপী প্রায় দুই বিলিয়ন মানুষের কোনো ব্যাংক অ্যাকাউন্ট নাই। তাদের জন্য ক্রিপ্টোকারেন্সির ব্যবহার এক নূতন দিগন্তের সূচনা করবে। তা ছাড়া বিদেশে অবস্থানরত নাগরিকেরা তাদের দেশে সহজ মূল্যে অর্থ পাঠাতে পারবে।
রিয়েল এস্টেট খাতের কেউ এখনো সদস্য না হলেও ইতিমধ্যে ১ কোটি মার্কিন ডলার মেম্বারশিপ ফি প্রদান করে ভিসা, মাস্টার কার্ড, উবার, ইবে, স্পটোফাই, পে-পাল এবং এন্ডারসন হরোউইজ লিব্রার সদস্য হয়েছে।