বিজয় দিবস উদযাপন করা হলো আলোর পাঠশালায়

শিক্ষার্থীদের বিস্কুট দৌড় প্রতিযোগিতা।

গ্রামের নারী-পুরুষদের সঙ্গে নিয়ে নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে সোমবার বিজয় দিবস উদ্‌যাপন করেছে বাবুডাইং আলোর পাঠশালার শিক্ষার্থীরা। আয়োজনের মধ্যে ছিল ঐতিহ্যবাহী তীর ছোড়া, হাঁড়ি ভাঙা, রশি টানা, মোরগ লড়াই, বিস্কুট দৌড়, দড়ি খেলা, দৌড়সহ নানা খেলাধুলা ও আলোচনা সভা।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বরেন্দ্রভূমির গহিনে অবস্থিত প্রথম আলো ট্রাস্ট পরিচালিত এ বিদ্যালয়ে সকাল ১০টায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। এরপরে শুরু হয় খেলাধুলা। প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের নিয়ে বিস্কুট দৌড় ও ঝুড়িতে বল নিক্ষেপ, প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে মোরগ লড়াই ও চামুচ দৌড়, তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে দড়ি খেলা ও ২০০ মিটার দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। অন্যদিকে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে হাঁড়ি ভাঙা ও বালিশ খেলার আয়োজন করা হয়। এ ছাড়া গ্রামের নারী-পুরুষদের নিয়ে তীর ছোড়া ও রশি টানা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবারে গ্রামবাসীদের জন্য উন্মুক্ত তীর ছোড়া প্রতিযোগিতায় অংশ নেয় নারীরাও।

শিক্ষার্থীদের দড়ি লাফ খেলা প্রতিযোগিতা।

তীর ছোড়া প্রতিযোগিতায় অংশ নেওয়া নারী লীলাবতী কোল মুরমু (২৭) প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, হামরা ছুটু বেলা থাইক্যা বেটা ছ্যালাদের সোথে তীর ছোড়া খেল্যাছি। আইজ ম্যালাদিন পরে তীর ছুড়নু। এ ইসকুলের লাগি পতিবছরই হামারঘে ঐতিহ্যবাহী তীর ছুড়া খেলা টিকে আছে। খালি হামারঘে পুরুষরাই পারে না, হামরাও পারি। তাই দেখিয়্যা দিনু। হামারঘে নারীদের লিয়্যা দড়ি টানাটানি খ্যালাও খেলনু। খুব ভালো লাগলো। ইসকুলের অনুষ্ঠানে হামরা খুব আনন্দ করি।

এরপর গ্রামের মোড়ল কার্তিক কোল টুডুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য মাধব কোল সরেন, অভিভাবক জসোদা কোল টুডু, রাধামনি কোল টুডু, তরিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধে ক্ষুদ্র জাতিসত্তারও অবদান রয়েছে। তাঁরা এখনো সুবিধাবঞ্চিত। তাঁদের পেছনে রেখে দেশের উন্নয়নকে প্রকৃত উন্নয়ন বলা যাবে না। সামনে এগিয়ে যেতে হলে শিক্ষাকেই অবলম্বন করতে হবে বলে শিক্ষার্থীদের উদ্দেশ্যে এ কথা বলেন বক্তারা।