প্রথম আলোর সাত জেলায় ত্রাণসেবা

ProthomAlo_29-05-2020
ProthomAlo_29-05-2020

ঈদের ছুটির দিনগুলোয় আম্পানে ক্ষতিগ্রস্ত উপকূলীয় এলাকায় দুর্গত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন প্রথম আলো বন্ধুসভার 

সদস্যরা। প্রথম আলো ট্রাস্টের ত্রাণ তহবিলের উদ্যোগে বাগেরহাট, ভোলা, পটুয়াখালী, খুলনা, সাতক্ষীরা, বরগুনা ও পিরোজপুরের দুর্যোগকবলিত এলাকায় চাল-ডাল, তেল-সাবান প্রভৃতি বিতরণ করেন তাঁরা। ২৩, ২৪ ও ২৬ মে এই সাত জেলায় ত্রাণ কার্যক্রম চলে।

ত্রাণ কার্যক্রমে বন্ধুসভার সদস্যদের সঙ্গে প্রথম আলোর স্থানীয় প্রতিনিধি এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে ঘূর্ণিঝড় আম্পান আঘাত হানার পরপর ২১ মে সাতক্ষীরার শ্যামনগরে প্রথম আলো দুর্যোগ আশ্রয়কেন্দ্রে অবস্থান নেওয়া ৩০০ মানুষের হাতে শুকনা খাবার পৌঁছে দেওয়া হয়েছিল।

বরগুনা সদর উপজেলায় পায়রা নদীর পারে বালিয়াতলী গ্রামে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ১৩০টি দরিদ্র পরিবার ও পাথরঘাটা উপজেলায় ৫০ পরিবারের মধ্যে খাদ্যসহায়তা দেওয়া হয়। সহায়তা নিতে আসা ফজলুল হক বলেন, ‘আপনারা আমাদের দিকে প্রথম হাত বাড়িয়ে দিয়েছেন।’

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মাঝের চর, চর ভোলমারা ও উলুবাড়িয়া গ্রামের দুর্যোগকবলিত ১৫০ জনকে খাদ্যসামগ্রী দেওয়া হয়।

খুলনার কয়রা উপজেলার বিভিন্ন এলাকায় ১৫০টি পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। খাদ্যসহায়তা পেয়ে কয়রার মহারাজপুর ইউনিয়নের পঞ্চাশোর্ধ্ব সালাহউদ্দিন বলেন, ‘এখন অন্তত না খেয়ে থাকতে হবে না।’

ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের দক্ষিণ রাজাপুর গ্রামের বন্যানিয়ন্ত্রণ বাঁধের বাইরে আম্পানে ক্ষতিগ্রস্ত ২০০ মানুষের মধ্যে খাদ্য ও জরুরি পণ্য বিতরণ করা হয়েছে।

পটুয়াখালী সদর উপজেলার লাউকাঠি নদীর পারে জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত ৫০টি পরিবার ও বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা রাঙ্গাবালী সদর ইউনিয়নের ১৫০ জন মানুষের মধ্যে খাদ্য ও অন্যান্য সামগ্রী বিতরণ করা হয়। একইভাবে ত্রাণসামগ্রী দেওয়া হয় পটুয়াখালীর কলাপাড়া পৌর শহর ও টিয়াখালী ইউনিয়নের ৯৫ জন দুর্গত মানুষের মধ্যে।

বাগেরহাট সদর উপজেলায় দুর্যোগকবলিত ২০০ পরিবারকে খাদ্যসহায়তা দেওয়া হয়। বিষ্ণুপুর ইউনিয়নে নদীতীরের চাপাতলা গুচ্ছগ্রামের ৭০টি পরিবার ছাড়াও খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয় ঝড়ে ক্ষতিগ্রস্ত মাঝিডাঙ্গা আশ্রয়ণ ও মাঝিডাঙ্গা গ্রামেও।

সাতক্ষীরা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরের বিচ্ছিন্ন জনপদ শ্যামনগর উপজেলার রমজান নগর ইউনিয়নের গোলাখালীতে ও কালিঞ্চি গ্রামে ১৫০টি পরিবারের মধ্যে ত্রাণসহায়তা দেওয়া হয়। 

অনুদান দিল এমটিবি

প্রথম আলো ট্রাস্টের ত্রাণ তহবিলে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড তিন লাখ টাকা অনুদান দিয়েছে।

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় আপনিও এগিয়ে আসতে পারেন।

হিসাবের নাম: প্রথম আলো ট্রাস্ট/ত্রাণ তহবিল

হিসাব নম্বর: ২০৭ ২০০ ১১১৯৪;  ঢাকা ব্যাংক লিমিটেড কারওয়ান বাজার শাখা, ঢাকা।

সূত্র: প্রথম আলো প্রিন্ট সংস্করণ, ২৯ মে ২০২০।