Thank you for trying Sticky AMP!!

তদন্ত কার্যক্রম স্থগিত চেয়ে উপাচার্য কলিমুল্লাহর রিট

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমুল্লাহ

অনিয়মের অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) গঠিত তদন্ত কমিটির কার্যক্রম স্থগিত চেয়ে রিট করেছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমুল্লাহ।

রিটে তদন্ত কমিটির আহ্বায়কের কক্ষে ২০ মে হাজির হতে, পাঁচ দিনের মধ্যে জবাব দিতে ও হাজির না হলে আগে দেওয়া জবাব অনুযায়ী পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে বলে ইউজিসির দেওয়া চিঠির বৈধতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। সেই সঙ্গে এই চিঠির কার্যক্রমও স্থগিত চাওয়া হয়েছে।

Also Read: উপাচার্যের বিরুদ্ধে ৪৫ অভিযোগ তদন্তে ক্যাম্পাসে ইউজিসির কমিটি

আজ বৃহস্পতিবার কলিমুল্লাহর আইনজীবী শহীদুল ইসলাম প্রথম আলোকে বলেন, ১৫ মে দেওয়া চিঠির বৈধতা নিয়ে গত রোববার রিটটি করা হয়েছে। এতে তদন্ত ও চিঠির কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে। আগামী সপ্তাহে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে।

Also Read: উপাচার্য কলিমউল্লাহর ‘অনিয়ম-দুর্নীতির শ্বেতপত্র’ প্রকাশ করলেন শিক্ষকেরা

উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহর অনিয়ম-দুর্নীতির অভিযোগ তদন্ত করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) গঠিত তদন্ত কমিটি। কমিটির আহ্বায়ক অধ্যাপক বিশ্বজিৎ চন্দ। অপর দুই সদস্য হলেন ইউজিসির জ্যেষ্ঠ সহকারী সচিব জমাল উদ্দিন ও ইউজিসির সদস্য আবু তাহের।

Also Read: উপাচার্য কলিমউল্লাহর বক্তব্য অনভিপ্রেত: ইউজিসি

উপাচার্যের বিরুদ্ধে ওঠা উল্লেখযোগ্য অভিযোগগুলো হচ্ছে, রাষ্ট্রপতির নির্দেশনা অমান্য করে ক্যাম্পাসে ধারাবাহিক অনুপস্থিতি, ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা ধামাচাপা দেওয়া, ইউজিসির নির্দেশনা অমান্য করে জনবল নিয়োগ, শিক্ষক ও জনবল নিয়োগে দুর্নীতি ও অনিয়ম, নিয়োগ বোর্ডের সভাপতি ভিসি হয়েও অনুপস্থিতি থাকা, নিরাপত্তাহীন ক্যাম্পাস, ইচ্ছেমতো পদোন্নতি, আইন লঙ্ঘন করে একাডেমিক ও প্রশাসনিক পদ দখল এবং ক্রয়প্রক্রিয়ায় নীতিমালা লঙ্ঘন।

Also Read: শিক্ষামন্ত্রীকে দুষলেন কলিমউল্লাহ