Thank you for trying Sticky AMP!!

নৃশংসতার বিচারে সক্রিয় হচ্ছে বিশ্ব

প্রথম আলো ফাইল ছবি
>
  • তথ্য সংগ্রহে বাংলাদেশে আসবে জাতিসংঘের মিশন
  • নিউইয়র্কে ফিরে মিশন প্রতিবেদন জমা দেবে
  • বাংলাদেশে আসার আগে তথ্য চায় আইসিসি

আগামী মার্চে জাতিসংঘের মানবাধিকার পরিষদের অধিবেশনে রোহিঙ্গা সংকট নিয়ে বড় পরিসরে আলোচনা হবে। এই প্রেক্ষাপটে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পাশাপাশি রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতা নিয়ে বাংলাদেশের আরও সক্রিয় হওয়া উচিত বলে মনে করেন কূটনৈতিক ও আন্তর্জাতিক সম্পর্কের বিশ্লেষকেরা।

নিউইয়র্কের কূটনৈতিক সূত্রগুলোতে যোগাযোগ করে জানা গেছে, নিরাপত্তা পরিষদের সুপারিশে গঠিত আন্তর্জাতিক, স্বাধীন ও নিরপেক্ষ মিশনের (ইন্টারন্যাশনাল, ইনডিপেনডেন্ট অ্যান্ড ইম্পার্শিয়াল মিশন-আইআইআইএম) বাজেট পাস হয়েছে। রোহিঙ্গাদের ওপর নৃশংসতার তথ্য-উপাত্ত সংগ্রহের জন্য বাংলাদেশে আসবে ওই মিশন। এরপর নিউইয়র্কে ফিরে নিরাপত্তা পরিষদে প্রতিবেদন জমা দেবে তারা।

জাতিসংঘ মানবাধিকার পরিষদ গত শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভা থেকে জানিয়েছে, কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সর্বশেষ পরিস্থিতি দেখতে ১৯ জানুয়ারি ঢাকায় আসছেন জাতিসংঘের মিয়ানমারের মানবাধিকারবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি। মূলত মার্চে অনুষ্ঠেয় জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৪০তম অধিবেশনে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে নিজের পর্যবেক্ষণ ও করণীয় তুলে ধরবেন তিনি।

এদিকে নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, রোহিঙ্গা বিতাড়নে মানবাধিকার লঙ্ঘনের তদন্ত করার সিদ্ধান্ত এরই মধ্যে নিয়েছে আদালত। এ জন্য কক্সবাজারে এসে মাঠপর্যায়ের তথ্য সংগ্রহের জন্য আইসিসি বাংলাদেশের কাছে কিছু বিষয় জানতে চেয়েছে। বাংলাদেশে আসার আগে এসব তথ্য হাতে পেতে চায় আইসিসি।

আইআইআইএমের কাজ

জাতিসংঘের সত্যানুসন্ধান কমিশনের প্রতিবেদনকে বিবেচনায় নিয়ে নিরাপত্তা পরিষদ গত ২৫ অক্টোবর রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতার তদন্তে আন্তর্জাতিক, স্বাধীন ও নিরপেক্ষ মিশন গঠনের সিদ্ধান্ত নেয়।

নিউইয়র্কে কর্মরত বাংলাদেশের কূটনীতিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছরের অক্টোবরে নিরাপত্তা পরিষদ আইআইআইএম গঠনের সিদ্ধান্ত নিলেও এর জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিশ্চিত করতে দুই মাস পেরিয়ে যায়। কারণ, নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের অন্যতম রাশিয়া ও চীন বাজেট অনুমোদনে বাধা দিয়ে আসছিল।

আরও পড়ুন... 
রোহিঙ্গা বিষয়ে আইসিসির উদ্যোগ
রোহিঙ্গা বিতাড়নের তদন্ত চেয়ে আইসিসিতে আরজি
তদন্তের অধিকার নেই আইসিসির: মিয়ানমার
প্রাথমিক তদন্তের পর পূর্ণাঙ্গ তদন্ত শুরু হবে
আইসিসির উদ্যোগ ও সম্ভাব্য ফলাফল