Thank you for trying Sticky AMP!!

মাদকবিরোধী অভিযান: জেনেভা ক্যাম্প থেকে গ্রেপ্তার ৭৮ জন কারাগারে

রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্প থেকে গ্রেপ্তার ৭৮ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রোববার আসামিদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। পৃথক নয়টি মামলায় গ্রেপ্তার এই আসামির প্রত্যেককে পাঁচ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে মোহাম্মদপুর থানা-পুলিশ। শুনানি শেষে আদালত আসামিদের রিমান্ড আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

রিমান্ড আবেদনে বলা হয়, আসামিরা সংঘবদ্ধ ইয়াবা ব্যবসায়ী চক্রের সক্রিয় সদস্য। দীর্ঘদিন ধরে আসামিরা পরস্পর যোগসাজশে মোহাম্মদপুর থানা এলাকাসহ ঢাকার বিভিন্ন এলাকায় মাদক ব্যবসা করে আসছিলেন। জিজ্ঞাসাবাদে আসামিরা মাদক ব্যবসার কথা স্বীকারও করেছেন। রিমান্ড আবেদনে আরও বলা হয়, এই আসামিদের সহযোগী মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তার এবং বিপুল পরিমাণ মজুত করা ইয়াবা উদ্ধারের জন্য আসামিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি।

অপর দিকে আসামিপক্ষের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত রিমান্ড এবং জামিন উভয় আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গতকাল শনিবার মাদকবিরোধী অভিযানে ১৫৩ জনকে আটক করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) । এর মধ্যে ৭৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বাকিদের বিরুদ্ধে নিয়মিত মাদকবিরোধী মামলা দেওয়া হয়।

র‍্যাবের ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম গতকাল প্রথম আলোকে বলেন, ‘আমাদের বিপুল প্রস্তুতি ছিল। র‍্যাব-২-এর নেতৃত্বে প্রায় ৮০০ জনের দল অভিযানে অংশ নেয়। এ অভিযানে ১৩ হাজার ইয়াবা বড়ি ও ৩০ কেজি গাঁজা জব্দ করা হয়।’

র‍্যাব সূত্র জানায়, জেনেভা ক্যাম্পে মাদকবিরোধী অভিযানে র‍্যাব-১, ২, ৩, ৪, ১০ ও ১১ অংশ নেয়। এতে তিনজন ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিলেন। বাধা আসতে পারে ভেবেই এতসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যকে উপস্থিত রাখা হয়েছে বলে র‍্যাব সূত্র জানায়।

৩ মে প্রধানমন্ত্রী র‍্যাবকে মাদকের বিরুদ্ধ অবস্থান নেওয়ার জন্য নির্দেশ দেন। পরদিন থেকে র‍্যাব মাদকের বিরুদ্ধে অভিযান শুরু করে।