Thank you for trying Sticky AMP!!

জলবায়ুবিশেষজ্ঞ সালিমুল হক আর নেই

অধ্যাপক সালিমুল হক

জলবায়ুবিশেষজ্ঞ অধ্যাপক সালিমুল হক আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শনিবার রাতে তিনি ইন্তেকাল করেন।

পরিবার জানায়, গতকাল রাতে রাজধানীর গুলশানের বাসভবনে থাকাকালে বুকে ব্যথা অনুভব করেন সালিমুল হক। পরে তাঁকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

সালিমুল হকের স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে আছে। তাঁর ছেলে সাকিব হক প্রথম আলোকে বলেছেন, আজ রোববার বাদ আসর গুলশান সোসাইটি জামে মসজিদে তাঁর বাবার জানাজা হবে।

Also Read: যুক্তরাজ্যের নর্থামব্রিয়া বিশ্ববিদ্যালয়ের সম্মানজনক উপাধি পেয়েছেন সালিমুল হক

সালিমুল হকের জন্ম ১৯৫২ সালে। তিনি ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেন্ট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইসিসিসিএডি) পরিচালক ছিলেন। তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে আইসিসিসিএডি।

বিশ্বের শীর্ষ জলবায়ুবিশেষজ্ঞদের মধ্যে অন্যতম ছিলেন সালিমুল হক। তিনি দীর্ঘ তিন দশক ধরে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করেছেন।

জাতিসংঘের নবগঠিত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের বাহ্যিক সদস্য ছিলেন সালিমুল হক। তিনি জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ ও গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের গুরুত্বপূর্ণ কয়েকটি পদে কাজ করেছেন।

সালিমুল হক এখন পর্যন্ত অনুষ্ঠিত জাতিসংঘের সব কটি জলবায়ু সম্মেলনে অংশগ্রহণ করেছেন। ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের অ্যাসেসমেন্ট রিপোর্ট তৈরিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

Also Read: বিজ্ঞানের সহায়তায় শীর্ষ দশে বাংলাদেশের সালিমুল হক

বিজ্ঞানের জগতে সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছে যেসব ঘটনা, তার পেছনে ভূমিকা রাখা প্রভাবশালী ব্যক্তিদের একটি তালিকা গত বছর প্রকাশ করে বিজ্ঞান সাময়িকী ‘নেচার’। ১০ জনের এ তালিকায় সালিমুল হকের নাম ছিল।

সালিমুল হককে ব্রিটিশ সরকার সম্মানজনক ‘অফিসার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ উপাধিতে ভূষিত করে। তাঁকে সম্মানজনক উপাধি দেয় যুক্তরাজ্যের নর্থামব্রিয়া ইউনিভার্সিটি, নিউক্যাসেল।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে সালিমুল হকের শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। জাতিসংঘ থেকে তাঁকে বিশ্বের জলবায়ুবিষয়ক অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ঘোষণা করা হয়েছিল।

Also Read: অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার উপাধিতে ভূষিত সালিমুল হককে সংবর্ধনা