Thank you for trying Sticky AMP!!

ভূপর্যটক রামনাথের বসতভিটা পুনরুদ্ধারে বাইসাইকেল শোভাযাত্রা করবেন লেখক-সংস্কৃতিকর্মীরা

বাঙালি ভূপর্যটক রামনাথ বিশ্বাস

ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণের দাবিতে আগামী মঙ্গলবার হবিগঞ্জ থেকে বানিয়াচং পর্যন্ত ২২ কিলোমিটার সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

আজ রোববার বিকেলে হবিগঞ্জ প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি। লেখক, সাংবাদিক, সাইক্লিস্ট ও সংস্কৃতিকর্মীদের নিয়ে এ কমিটি করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আয়োজকেরা বলেন, রামনাথের স্মৃতিবিজড়িত বাড়িটি বর্তমানে স্থানীয় আবদুল ওয়াহেদ মিয়া দখল করে আছেন বলে তাঁরা জানতে পেরেছেন। তিনি আলবদর পরিবারের একজন সদস্য। তিনি একসময় বিএনপি-জামায়াত করতেন। পরে আওয়ামী লীগে যোগ দেন। দলীয় পরিচয়ের জোরে রামনাথের বাড়ি দেখতে যাওয়া পর্যটক, বাইসাইকেল রাইডার ও সাংবাদিকদের ওপর বিভিন্ন সময় হামলা করেছেন আবদুল ওয়াহেদ ও তাঁর স্বজনেরা। সর্বশেষ ১১ সেপ্টেম্বর সাংবাদিক রাজীব নূরসহ চারজন পেশাগত দায়িত্ব পালন করতে বাড়িটি দেখতে গেলে তাঁদের ওপর হামলা করা হয়। তাঁরা এসব হামলার তীব্র নিন্দা ও বিচার দাবি করেন।

Also Read: রামনাথ বিশ্বাসের বসতবাড়ি রক্ষার দায়িত্ব সরকারের

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে দাবি করা হয়, রামনাথ বিশ্বাসের বাড়ির দখলদার ওয়াহেদ আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়েছে। তবে শুধু দল থেকে বহিষ্কার করা সমাধান নয়। রামনাথের বসতবাড়িটি দখলদারের হাত থেকে পুনরুদ্ধার করতে হবে। ওই বাড়ির প্রায় পাঁচ একর জমির সবটুকুই সরকারি খাস খতিয়ানভুক্ত। প্রকৃতপক্ষে সরকারই জমির মালিক। তাই ভূপর্যটক রামনাথের স্মৃতি রক্ষার দায়িত্বও সরকারের।

বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির নেতারা বলেন, বিষয়টি সরকারের নজরে আনতে ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে হবিগঞ্জ থেকে সাইকেল চালিয়ে বানিয়াচংয়ের বিদ্যাভূষণ পাড়ায় যাবে কমিটি। মঙ্গলবার বেলা ১১টায় হবিগঞ্জ শহরের টাউন হল থেকে বাইসাইকেল শোভাযাত্রা শুরু হবে। কমিটির পক্ষ থেকে ওই দিন বানিয়াচংয়ে সমাবেশের মাধ্যমে রামনাথের বাড়িটি পুনরুদ্ধারের দাবি জানানো হবে। পাশাপাশি সেখানে ভ্রমণবিষয়ক বইয়ের একটি বিশেষায়িত পাঠাগার ও বাইসাইকেল মিউজিয়াম গড়ে তোলার দাবি করা হবে।

১ নভেম্বর রামনাথ বিশ্বাসের মৃত্যুবার্ষিকী ও ১৩ জানুয়ারি জন্মবার্ষিকী। এ দুই দিন যথাযোগ্য মর্যাদায় পালন করতে চায় রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি। আগামী বছরের ১৩ জানুয়ারি পর্যন্ত দেশব্যাপী ‘রামনাথকে স্মরণ করি, কীর্তিমানের স্মৃতি সংরক্ষণে রাখি’ শীর্ষক জনসচেতনতামূলক নানা কার্যক্রম চালাবে তারা। এ কার্যক্রমের অংশ হিসেবে ১৩ জানুয়ারি পর্যন্ত জেলায় জেলায় বাইসাইকেল শোভাযাত্রা আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির আহ্বায়ক ভূপর্যটক ও লেখক আশরাফুজ্জামান উজ্জ্বল, যুগ্ম আহ্বায়ক কবি শাহেদ কায়েস, ভূপর্যটক রামনাথ বিশ্বাস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক টিপু চৌধুরী। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কমিটির যুগ্ম আহ্বায়ক কথাসাহিত্যিক ও নাট্যকার রুমা মোদক।

রামনাথ বিশ্বাস হবিগঞ্জের বানিয়াচং উপজেলার বিদ্যাভূষণ পাড়ায় ১৮৯৪ সালের ১৩ জানুয়ারি জন্ম নেন। তাঁর বাবার নাম বিরজনাথ বিশ্বাস ও মায়ের নাম গুণময়ী দেবী। বানিয়াচংয়ের হরিশচন্দ্র উচ্চবিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন তিনি।