Thank you for trying Sticky AMP!!

আশুলিয়ায় অন্তত ১১টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

আশুলিয়ার বড় রাঙ্গামাটিয়া এলাকার একটি কারখানার সামনের ফটকে লাগানো বন্ধের নোটিশ দেখছেন দুই ব্যক্তি। শুক্রবার সকালে

আশুলিয়ার বেশ কয়েকটি এলাকায় শ্রমিকদের বিক্ষোভ-ভাঙচুরের ঘটনায় অন্তত ১১টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এ সংখ্যা আরও বাড়বে বলে জানিয়েছেন আশুলিয়া শিল্প পুলিশ-১-এর কর্মকর্তারা।

Also Read: ন্যূনতম মজুরি প্রত্যাখ্যান ও শ্রমিক নিহতের ঘটনার বিচার দাবিতে সমাবেশ, বিক্ষোভ

শুক্রবার আশুলিয়ার কাঠগড়া, বড় রাঙ্গামাটিয়া, নরসিংপুর, নিশ্চিন্তপুর এলাকা ঘুরে দেখা যায়, এসব এলাকার বেশ কয়েকটি কারখানার মূল ফটকে টাঙানো হয়েছে বন্ধের নোটিশ। বড় রাঙ্গামাটিয়া এলাকার টেক্স টাউন লিমিটেড ও অরনেট নিট গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সামনের ফটকে টাঙানো নোটিশে বলা হয়েছে, ৯ নভেম্বর সকাল ১০টায় ও কয়েক দিন ধরে মজুরি বৃদ্ধির দাবিতে বহিরাগত পোশাকশ্রমিকেরা কারখানার ভেতর ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর, কারখানার কাজ বন্ধ রাখাসহ কর্মস্থলে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করায় কারখানার উৎপাদন কাজ মারাত্মকভাবে ব্যাহত হয়। এ অবস্থায় কারখানা কর্তৃপক্ষ বাধ্য হয়ে ১০ নভেম্বর থেকে বাংলাদেশ শ্রম আইন ২০০৬–এর ১৩(১) ধারা মোতাবেক কারখানা অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করল। একই কারণ দেখিয়ে নরসিংহপুর ও কাঠগড়া এলাকায় কয়েকটি কারখানায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার নোটিশ দেখা যায়।

Also Read: কারখানা বন্ধ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টায় মালিকেরা

আশুলিয়া শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম শুক্রবার রাত সাড়ে নয়টার দিকে প্রথম আলোকে বলেন, এখন পর্যন্ত ১১টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে, এমন তথ্য পাওয়া গেছে। এ সংখ্যা আরও বাড়বে।

Also Read: গাজীপুরে পুলিশের গাড়ি ভাঙচুরের মামলায় আসামি ৪ হাজার, গ্রেপ্তার ১১

পোশাকশিল্পের শ্রমিকদের নিম্নতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা প্রত্যাখ্যান করে শ্রমিকদের বিক্ষোভ চলছে। তাঁরা ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণা করার দাবি জানাচ্ছেন। আন্দোলনে তিন শ্রমিক নিহত হওয়ার কথা উল্লেখ করে বিচার দাবি করেছেন শ্রমিকেরা।

Also Read: গাজীপুরের ৯টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা